আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৯

প্রথম কলাম

বয়ের আগে যে কথাবার্তা জরুরি...

বিয়ে জীবনের একটা গুরুত্বপূর্ণ বিষয়। সামাজিক এ বন্ধনের মাধ্যমে দুইজন মানুষ বাকি জীবন একজন আরেকজনের সঙ্গী হয়ে থাকার জন্য অঙ্গীকারবদ্ধ হন। পরস্পরের ওপর বর্তায় পারস্পরিক অনেক দায়-দায়িত্ব এবং নৈতিক ও সামাজিক কর্তব্য।

বিয়ে নিয়ে নিমন্ত্রণ, খাবার আয়োজন, ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে বর-কনের পরিবারে থাকে নানা আয়োজন। তবে বিয়ে যেহেতু সারা জীবনের ব্যাপার তাই যার সঙ্গে আপনি জীবন কাটাতে যাচ্ছেন বিয়ের আগে তার সঙ্গে কিছু বিষয় আলাপ করা জরুরি। তাহলে নতুন জীবনে ভুল বোঝাবুঝির আশঙ্কা কম হবে। নিচে উল্লিখিত এ সমস্যাগুলো নিয়ে বর ও কনে পক্ষের মধ্যে মনখোলা আলোচনা করে নিলে ভালো। তা না হলে পরে তা দাম্পত্য সম্পর্কের জন্য ভীষণ ক্ষতিকর হয়। পরিণামে এই সম্পর্ক ভেঙেও যেতে পারে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন।

১. সঙ্গীর আর্থিক অবস্থা কেমন সেটা জানা উচিত। যদিও একজনের বেতন বা আয় জিজ্ঞেস করাটা অনুচিত তারপরও বিয়ের আগে এ বিষয়গুলো পরিষ্কার হওয়া উচিত। কারণ আপনার সঙ্গী সংসারে কি পরিমাণ খরচ পরিচালনা করতে পারবেন সেটা আপনার জানা উচিত। দুইজনের কারও কোন ধরনের ঋণ কিংবা ব্যাংক লোন আছে কিনা সেটাও সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলাপ করুন। এ বিষয়গুলো আগে থেকে আলোচনা করলে দুইজন দুইজনকে সাহায্য করতে পারবেন।

২. পরিবার পরিকল্পনার বিষয়টিও বিয়ের আগে আলোচনা করা উচিত। আপনারা ঠিক কতদিন পর বাচ্চা নেবেন এটা আগে থেকে আলোচনা করতে পারেন। কারণ ক্যারিয়ার নিয়ে প্রত্যেকেরই নিজস্ব কিছু ভাবনা থাকে । এ কারণে এ বিষয়টাও আলোচনা করে নেওয়া ভালো।

৩. আপনি ঠিক কোন ধরনের মানসিকতার কিংবা সঙ্গীর কাছে আপনার প্রত্যাশা কি সেটা হবু জীবনসঙ্গীকে জানানো উচিত। দুইজনে আলাদা থাকবেন, না পরিবারের সবার সঙ্গে থাকবেন, এই বিষয়গুলোও সঙ্গীর সামনে স্পষ্ট করা দরকার। তা না হলে এটা ভবিষ্যৎ জীবনে সমস্যা তৈরি করতে পারে।

৪. বর-কনের রক্তের গ্রুপ পরস্পরকে জানা উচিত। তাদের রক্তের গ্রুপ সন্তান ধারনের ক্ষেত্রে বিপত্তিকর কিনা, তা-ও জানা দরকার। বর-কনের কোনো যৌনরোগ এবং প্রজনন স্বাস্থ্যগত সমস্যা থাকলে তা-ও খোলামেলা আলোচনা হওয়া দরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close