নিজস্ব প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০১৯

দূতাবাসগুলোকে অভিবাসীবান্ধব হতে হবে

পরিকল্পনামন্ত্রী

বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোকে শ্রমিকবান্ধব হতে হবে বলে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘অভিবাসীদের কল্যাণে দূতাবাসগুলো কাক্সিক্ষত সেবা দিচ্ছে না। আমাদের দূতাবাসগুলোকে আরো অভিবাসীবান্ধব হতে হবে। একই সঙ্গে দূতাবাসগুলোকে ২৪ ঘণ্টা প্রবাসীদের সেবা দেওয়া উচিত। এজন্য দূতাবাসে কর্মরতদের আরো বেশি সেবামূলক মনোভাব নিয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বর্তমান সরকার বিদেশ গমন ইচ্ছুক ও প্রবাসীদের কল্যাণে নানামুখী উদ্যোগ নিয়েছে।’ গতকাল শনিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্র্যাসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মধ্যপ্রাচ্যে নারী কর্মী পাঠানোকে স্পর্শকাতর উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে বাস্তবতার আলোকে এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে। অন্যান্য দেশের সঙ্গে সমন্বয় করে আমাদের প্রবাসী কর্মীদের বেতন নির্ধারণ করতে হবে। একই সঙ্গে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী প্রেরণে আমাদের জোর দিতে হবে। উন্নয়ন হতে হবে মানবিক, টেকসই। উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে মানুষ।’

এম এ মান্নান বলেন, বিশ্বায়নের বর্তমান পরিপ্রেক্ষিত বিবেচনায় নিরাপদ শ্রম ও অভিবাসনসহ অর্থনীতির নানা ক্ষেত্রে বিভিন্ন দেশের মধ্যে আন্তসংযোগ বাড়াতে হবে। মানুষ, শ্রম ও পুঁঁজি কোনো বিশেষ এলাকায় কেন্দ্রীভূত হতে পারে না। সমাজ ও রাষ্ট্রের বৃহত্তর কল্যাণে বৈশ্বিক চাহিদা বিবেচনায় কাজ করতে হবে। একই সঙ্গে উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজস্ব মেধা ও সৃজনশীলতা বিবেচনায় নিয়ে পদক্ষেপ নিতে হবে। বর্তমান সরকার নানামুখী উন্নয়ন উদ্যোগের মাধ্যমে দেশকে অভাবনীয় সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমাদের তরুণরা বিশ্বের নাগরিক হয়ে গড়ে উঠছেন। বর্তমান সরকার তরুণদের আরো বেশি সম্পৃক্ত করে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে চায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close