কেশবপুর (যশোর) প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০১৯

সাগরদাঁড়িতে মধুমেলা শুরু ২২ জানুয়ারি

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলা শুরু হচ্ছে ২২ জানুয়ারি বৃহস্পতিবার থেকে। সংস্কৃত মন্ত্রণালয় আয়োজনে স্থানীয় প্রশাসন এ ব্যাপারে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। মপাই মধ্যে মেলাকে ঘিরে সাজ সাজ রব চলছে গোটা সাগরদাঁড়িতে। মেলার উদ্বোধন করবেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

যশোরের কেশবপুর উপজেলা সদর থেকে ১৩ কিলোমিটার দক্ষিণে সাগরদাঁড়ি গ্রামে জমিদার রাজনারায়ণ দত্ত ও মাতা জাহ্নবী দেবীর সংসারে ১৮২৪ সালে জন্মগ্রহণ করেন অমিত্রাক্ষর ছন্দের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। ওই গ্রামেই মধুকবির শৈশব কাটে। ফ্রান্সের ভার্সাই নগরীতে বসে তিনি রচনা শুরু করেন চতুর্দশপদী কবিতা সনেট। বিদেশে থাকলেও তার মন পড়েছিল সাগরদাঁড়ি আর তার পাশ দিয়ে বহমান কপোতাক্ষ নদকে ঘিরে। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতার এক হাসপাতালে মাত্র ৪৯ বছর বয়সে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এবার মধুমেলা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ১১ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে মধুপল্লী নির্মাণ কাজ। সাগরদাঁড়ি মধুসূদন মিউজিয়াম, পিনিক কর্নার, মধুমঞ্চ ও সুদৃশ্য গেট।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, মেলায় নিরাপত্তা বিধানে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close