নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০১৯

সমবায় ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করা হবে

স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় ব্যবস্থাকে অর্থনৈতিক মুক্তির আন্দোলন হিসেবে গ্রহণ করেছিলেন। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্তিমিত হয়ে যাওয়া সমবায় ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করা হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সমবায় ব্যাংকের দাপ্তরিক ও পরিচালনা কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার এবং সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, সমবায়ের প্রতি আগে বেশি আগ্রহের জায়গা ছিল, বর্তমানে সে অবস্থায় নেই। সমবায় ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে এবং যথাযথ ক্ষমতায়ন ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। তিনি আরও বলেন, আমাদের গ্রামাঞ্চলের জনগণ খুবই সম্ভাবনাময়। সমবায়ের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব। ক্ষুদ্র ও মাঝারি ঋণ দেওয়ার মাধ্যমে গ্রামের অর্থনীতিকে আরো বেগবান করতে হবে। সমবায় ব্যাংক এ কাজকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারে।

মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, সমবায় ব্যাংককে জাতীয় অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার জন্য নিজেদের ঢেলে সাজাতে হবে।

সভায় জানানো হয়, ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ব্যাংক নামে যাত্রা শুরু করার পর সমবায় ব্যাংক লিমিটেড সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি ও কেন্দ্রীয় আখচাষি সমবায় সমিতির মাধ্যমে সারা দেশের সমবায়ী কৃষকদের স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি ঋণ দিচ্ছে। ব্যাংকটি দেশের ১ হাজার ৭৮০টি সমবায় সমিতির ৩৬ হাজার সদস্যকে ৬৭ কোটি ৪৯ লাখ ৩৮ হাজার টাকা কৃষিঋণ বিতরণ করেছে। এছাড়া টেকসই উন্নয়ন ও দারিদ্র্যবিমোচনের লক্ষ্যে উৎপাদনমুখী কর্মকান্ডে স্বল্পসুদে ক্ষুদ্র ব্যবসা, মৎস্য চাষ, হাঁস-মুরগি পালন, গাভী পালন, শাকসবজি চাষ, তরমুজ চাষ, আনারস চাষ, চা উৎপাদন, কৃষিজাত দ্রব্য প্রক্রিয়াজাতকরণ, সোলার ও আইটি প্রকল্পে ১০৯টি সমবায় সমিতির ৪ হাজার ১২৫ জন সদস্যকে ১৭ কোটি ৪৩ লাখ ১৫ হাজার টাকা ঋণ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close