নিজস্ব প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৯

সোনার বাংলায় নামসহ টিকিট পাচ্ছেন যাত্রীরা লাগছে এনআইডি

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সব টিকিটে এখন থেকে যাত্রীর নাম থাকবে। এ টিকিট কিনতে হবে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন দেখিয়ে। লাগবে যাত্রীর ফোন নম্বরও। জানুয়ারির শুরু থেকে শুধু অনলাইনের ১৫ ভাগ টিকিটের ক্ষেত্রে এ বিধান থাকলেও এখন সব টিকিটেই এ নিয়ম কার্যকর করা হয়েছে। গতকাল মঙ্গলবার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে এনআইডি ছাড়া সোনার বাংলা ট্রেনের কোনো টিকিট দেওয়া হয়নি। যাত্রীকে কাউন্টারে এনআইডি বা জন্মনিবন্ধনপত্র দেখিয়ে টিকিট নিতে দেখা গেছে। আর টিকিটের সঙ্গে যাত্রীর নাম যুক্ত ছিল। ১৮টি অক্ষরের মধ্যে নাম সীমাবদ্ধ রেখে টিকিট প্রিন্ট করে দেওয়া হয়েছে।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী জানান, মঙ্গলবার থেকে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন দিয়ে টিকিট বিক্রির ঘোষণা আগেই দেওয়া ছিল। তবে আগে যারা অগ্রিম টিকিট নিয়ে নিয়েছেন তাদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র লাগেনি। এখন থেকে কেউ সোনার বাংলার টিকিট নিতে চাইলে অবশ্যই এনআইডি বা জন্মনিবন্ধন দেখাতে হবে।

রেলস্টেশন থেকে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটের ননস্টপ সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনটির আসন সংখ্যা ৫৮৪। এর মধ্যে ২৫ শতাংশ মুঠোফোনে ও অনলাইনে বিক্রি হয়। বাকিগুলো কাউন্টার থেকে যাত্রীকে কিনতে হয়।

বাংলাদেশ রেলওয়ের টিকিট কারিগরি সহায়তাকারী প্রতিষ্ঠান সিএনএসবিডি জানায়, টিকিট আগের মতই থাকছে শুধু নিচের দিকে যাত্রীর নাম লেখা থাকবে। এ নাম ১৮টি অক্ষরের মধ্যে লিখতে হবে। কারো নাম আরো বড় হলে ডাক নাম বা সংক্ষেপে নাম লিখতে হবে।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ গ্রহণ করে রেলওয়ে পাইলট প্রকল্প হিসেবে প্রথম সোনার বাংলার অনলাইন টিকিটে এবং মঙ্গলবার থেকে বিক্রি হওয়া সব টিকিটে এ বিধান কার্যকর করে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কালোবাজারি দূর, নিরাপত্তাসহ যাত্রীসেবা নিশ্চিত করতে টিকিটের গায়ে যাত্রীর নাম, বয়স এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর জরুরি হয়ে পড়েছিল। মাস তিনেকের মধ্যে সব ট্রেনে টিকিটের রং পরিবর্তনসহ নতুন কাগজে নাম, এনআইডি ও বয়সযুক্ত টিকিট পুরোপুরি চালু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close