পাঠান সোহাগ

  ১৬ জানুয়ারি, ২০১৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৯

পাটজাত পণ্যের কদর অটুট

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থী ও ক্রেতাদের মধ্যে পাটজাত পণ্যের প্রতি আলাদা আকর্ষণ আছে। নান্দনিক ডিজাইনে তৈরি এসব পণ্য দর্শনার্থীদের নজর কেড়েছে। এবারের মেলায় পাট দিয়ে তৈরি নজরকাড়া রকমারি ব্যাগ, কার্পেট, টেবিল সাজানোর সেট, পার্স, মানিব্যাগ, পাপোশ, ছিঁকা, ফুলের ঝুড়ি, স্যান্ডেল-জুতাসহ প্রায় শতাধিক প্রকারের পাটপণ্য এসেছে। এসব পণ্য বিক্রি হচ্ছে ১০০ থেকে ৪ হাজার টাকায়। মেলায় অল্প টাকায় নানা রকম পাটের কারুপণ্য পেয়ে বেশ খুশি ক্রেতা ও দর্শনার্থীরা। বিক্রয়কর্মীরা জানালেন, মঙ্গলবার মেলায় দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা অনেক কম ছিল।

মঙ্গলবার সরেজমিন মেলা প্রাঙ্গণে দেখা যায়, এসএমই ফাউন্ডেশনের প্যাভিলিয়নের শতরঞ্জি লিমিটেডের স্টলে নানা রকমের পাট ও পাটজাত পণ্যের বিপুল সমাহার। এই স্টলে রয়েছে টেবিলমেট, জায়নামাজ ও পাপোশ, কার্পেটসহ নানা পাটজাত পণ্য। এ প্রতিষ্ঠানের সব পণ্য নিজস্ব তত্ত্বাবধানে তৈরি করা। এই স্টলে কথা হয় ক্রেতা রংপুরের রাজুর সঙ্গে। তিনি জানান, এই প্রতিষ্ঠানের পাট ও পাটজাত পণ্যগুলো বেশ টেকসই, মানেও ভালো। দামও নাগালের মধ্যে। গত বছর কিছু পণ্য রংপুর থেকে সংগ্রহ করেছি। জুয়েল নামে ও আরেক ক্রেতা জানান, পাটের তৈরি একটি কার্পেট ১ হাজার ২৫ টাকা দিয়ে কিনেছি। আরেকটা ব্যাগ নেব।

জেডিপিসির প্যাভিলিয়নে পাট ও পাটজাত পণ্যেও বেশ কয়েকটি স্টল রয়েছে। মের্সাস আমালী এক্সপোর্ট ইমপোট, জুট ক্রাফট’স স্টলের বিক্রয় কর্মীরা জানালেন, ক্রেতার সংখ্যা বেড়েছে। বিক্রিও ভালো হচ্ছে। নিজেদের তৈরি পণ্য স্টলে তুলা হয়েছে। এই দুটি স্টলের সামনে কথা হয় কলাবাগান থেকে আগত তাসফির সঙ্গে। তিনি জানান, পাটের হ্যান্ডব্যাগ খুব সুন্দর। আমার পছন্দ হয়। ব্যাগ কিনতেই মেলায় আসা। ডিজাইন বাই রুবিনা নামের স্টলের রুবিনা আক্তার মুন্নি জানান, নিজের প্রতিষ্ঠানে কাজ করতে আলাদা একটা মজা আছে। কিছু কিছু পণ্য নিজের হাতেই তৈরি। বাকি কিছু আছে সেগুলোর ডিজাইন নিজেই করি। নিজস্ব কর্মীর মাধ্যমে সেগুলো করিয়ে নিই। প্রতি বছর মেলায় স্টল থাকে। পণ্যের প্রচারের জন্য মেলায় স্টল নেওয়া হয়। রংপুরের ঐতিহ্যবাহী শতরঞ্জি স্টলের বিক্রয়কর্মী সুমন জানান, ‘ঢাকাসহ সারা দেশে আমাদের এসব পণ্যের চাহিদা আছে। আমাদের পণ্য এক নামে পরিচিত। বর্তমানে শতরঞ্জির বিভিন্ন রকমের পণ্য জাপান, যুক্তরাষ্ট্র, চীন, জার্মানিতে রফতানি হচ্ছে। তিনি জানান, মেলা উপলক্ষে আমাদের বিভিন্ন পণ্যেও ওপর শতকরা ২০ থেকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাটজাত পণ্য,কদর,অটুট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close