হিলি (দিনাজপুর) প্রতিনিধি

  ১৩ জানুয়ারি, ২০১৯

হিলির ট্রেন দুর্ঘটনা দিবস আজ

দিনাজপুরের হিলি ট্রেন দুর্ঘটনা দিবস আজ। ২৪ বছর আগে ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি হিলি রেলস্টেশনে এক হৃদয়বিদারক ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ২৭ জন নিহত হয়। এ উপলক্ষে সেখানে আজ দোয়া মহফিলসহ নানা কর্মসূচি নেওয়া হয়েছে। সেই দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আজও আলোর মুখ দেখেনি, হতাহতদের অনেক পরিবার এখনো পায়নি প্রতিশ্রুত ক্ষতিপূরণ।

বাংলা হিলি রেলওয়ে একতা কাবের তৎকালীন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ কয়েকজন প্রত্যক্ষদর্শীরা জানান, সেদিন রাত সোয়া ৯টায় গোয়ালন্দ থেকে পার্বতীপুরগামী ৫১১নং লোকাল ট্রেনটি ১ নম্বর রেললাইনে দাঁড়িয়েছিল। কর্তব্যরত স্টেশন মাস্টার ও পয়েন্টসম্যানের দায়িত্বহীনতার কারণে সৈয়দপুর থেকে খুলনাগামী ৭৪৮নং আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি একই লাইনে প্রবেশ করলে মুখোমুখি সংঘর্ষ ঘটে।

এতে বিকট শব্দে লোকাল ট্রেনটির ইঞ্জিনসহ দুটি বগি দুমড়েমুচড়ে যায়। হতাহত হয় শতাধিক ব্যক্তি। যদিও সরকারিভাবে নিহতের সংখ্যা ধরা হয় ২৭ জন।

পরের দিন ১৪ জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছুটে আসেন দুর্ঘটনাস্থলে। ঘোষণা দেন নিহত ও আহতদের ক্ষতিপূরণের। গঠন করা হয় তদন্ত কমিটি। কিন্তু ২৪ বছরেও আহত ও নিহতদের অনেক পরিবার পায়নি প্রতিশ্রুত ক্ষতি পূরণের টাকা। আর আলোর মুখ দেখেনি তদন্ত কমিটির প্রতিবেদন।

রেলওয়ে একতা কাবের সভাপতি আমজাদ হোসেন খাঁন জানান, হিলি রেলস্টেশনে ট্রেন দুর্ঘটনায় নিহতদের রুহের মাগফিরাত কামনায় এবারও কালো ব্যাচ ধারণসহ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close