ঢাবি প্রতিনিধি

  ১২ জানুয়ারি, ২০১৯

১ ফেব্রুয়ারিকে ‘জাতীয় কবিতা দিবস’ ঘোষণার দাবি

সরকারিভাবে ১ ফেব্রুয়ারিকে জাতীয় কবিতা দিবস ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ। গতকাল শুক্রবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) দ্বিতীয় তলায় কবিতা উৎসবের দফতরে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়। এ সময় আরো বলা হয়, আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ৩৩তম জাতীয় কবিতা উৎসব-২০১৯ শুরু হবে বলেও জানান আয়োজকরা।

কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। লিখিত বক্তব্যে বলা হয়, জাতীয় কবিতা উৎসব কবিতার বৃহত্তম ঐতিহ্যবাহী আয়োজন। এটা শুধু বাংলাদেশের নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার এক অনন্য উৎসব; যা ইতোমধ্যে সারা বিশ্বে বিশেষ মর্যাদা অর্জন করেছে। সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত প্রতিটি উৎসবে প্রতিদিন প্রায় ১০ হাজার কবিতানুরাগী ও শ্রোতার অংশগ্রহণের মধ্য দিয়ে এই উৎসব যে দৃষ্টান্ত স্থাপন করেছে তার নজির পৃথিবীতে বিরল। আমরা জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে ইতোপূর্বে বেশ কয়েকবার ১ ফেব্রুয়ারিকে সরকারিভাবে জাতীয় কবিতা দিবস ঘোষণার দাবি জানিয়েছি। এ বিষয়ে পুনর্বার সরকারের কাছে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাই।

এ সময় বক্তব্য দেন কবি আসাদ চৌধুরী, কবি আনোয়ারা সৈয়দ হক, কবি আসাদ মান্নান, কবি কাজী রোজী। এ ছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কবি আমিনুর রহমান সুলতান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close