মামুন আহম্মেদ, বাগেরহাট বাগেরহাটে ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল বুধবার পর্যন্ত বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি হয়েছেন দেড় শতাধিক রোগী। গত এক সপ্তাহে শীত বাড়ায় ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে শিশুসহ অন্তত ৯ শতাধিক রোগী ভর্তি হয়ে সেবা নিয়েছেন। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে শিশু ও নারীই বেশি। হাসপাতালে বেড সংকুলান না হওয়ায় রোগীদের ফ্লোরে জায়গা দিতে হচ্ছে। এসব ভর্তি হওয়া রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। ভর্তি হওয়া অধিকাংশ রোগীর ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, সর্দি, কাশি, জ্বরসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। তবে এতে ভয় না পেয়ে বরং সাবধনতা অবলম্বন করতে রোগীদের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

  ১০ জানুয়ারি, ২০১৯

বাগেরহাটে ঠান্ডাজনিত রোগে হাসপাতালে ভর্তি ৯০০

বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা বলছেন, শীতে ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, সর্দি, কাশি ও জ্বর হচ্ছে। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় আমরা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছি। এখন আমাদের রোগীরা সুস্থ আছেন। বাগেরহাট সদর উপজেলার ষাটগুম্বুজ ইউনিয়নের শ্রীঘাট গ্রামের শিউলী বেগম তার আট মাস বয়সী ছেলে ইরফান খানকে ভর্তি করেছেন। তিনি বলেন, শীতের ঠান্ডা লেগে আমার ছেলের শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় হাসপাতালে ভর্তি করেছি। সে এখন সুস্থ স্বাভাবিক রয়েছে।

সদর উপজেলার পাঁচ মাস বয়সী আরেক শিশু মারিয়াকে ভর্তি করেছেন তার মা রহিমা বেগম। তিনি বলেন, শীতের ঠান্ডা লেগে সর্দি, কাশির সঙ্গে জ্বর ও শ্বাসকষ্ট বেড়েছে। তিন দিনে না কমায় তাকে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করেছি।

বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. মশিউর রহমান বলেন, প্রচ- ঠা-ার কারণে বুধবার দুপুর পর্যন্ত হাসপাতালে ১৫৪ জন রোগী ভর্তি করা হয়েছে। গত এক সপ্তাহে প্রায় ৮০০ থেকে ৯০০ রোগীকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। ভর্তি রোগীদের মধ্যে ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যাই বেশি। দিন দিন রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এসব রোগীদের চিকিৎসা দিতে আমাদের হিমশিম খেতে হচ্ছে তবে আমরা ভালো সেবাটাই দেয়ার চেষ্টা করে যাচ্ছি। ওষুধের কোনো সংকট নেই। সব ধরনের পরিস্থিতি মোকাবিলা করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে বলে জানান এ চিকিৎসক। তিনি এতে ভয় না পেয়ে বরং সাবধনতা অবলম্বন করতে রোগীদের পরামর্শ দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close