নিজস্ব প্রতিবেদক

  ১৫ ডিসেম্বর, ২০১৮

খামোশ বললেই মুখ বন্ধ হবে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযুদ্ধে যাদের আমরা পরাজিত করেছি, তাদের দোসরদের ধানের শীষ প্রতীক দেওয়া হয়েছে। আমার প্রশ্ন, পাকিস্তানি বাহিনীর এই দোসরদের সঙ্গে তারা একসঙ্গে কীভাবে নির্বাচন করবেন? এ প্রশ্নের উত্তর তারা জাতির কাছে দিতে পারবে কি? খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না। লজ্জা কম বলেই সাংবাদিকরা প্রশ্ন করলে তারা খামোশ বলতে পারেন।’ গতকাল শুক্রবার বিকেলে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ঢাকার ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগ আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা আজকে তাদের সঙ্গে হাত মিলিয়ে ধানের শীষ নিয়ে নির্বাচনে রয়েছে তারা রাজনীতিটাকে কোথায় নামিয়েছে। মনে হয়, রাজনীতিটাকে অপরাধী জগতের রাজনীতিতে পরিণত করেছে। যুদ্ধাপরাধী, ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীর স্বজনসহ বাংলা ভাই ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের মনোনয়ন দিয়েছে বিএনপি ও ঐক্যফ্রন্ট। আমার প্রশ্ন, পাকিস্তানি বাহিনীর এই দোসরদের সঙ্গে তারা একসঙ্গে কীভাবে নির্বাচন করবেন? এ প্রশ্নের উত্তর তারা জাতির কাছে দিতে পারবে কি? আসলে তাদের লজ্জা একটু কম বলেই সাংবাদিকরা প্রশ্ন করলে খামোশ বলতে পারেন। জনগণকে এদের বিষয়ে সচেতন হতে বলব। এ অপরাধীরা যাতে ভোট না পায়।’ আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আজকে ড. কামাল, সুলতান মনসুর, কাদের সিদ্দিকী, মান্নাÑ তাদের এত আবেগ দিয়ে জ্ঞানগর্ভ লেখা এবং বিবেকের কথা বলেন, এখন কোথায় গেল সেই বিবেক? ওই ধানের শীষে তারা আজকে নির্বাচন করছে। রাজনীতিকে কোথায় নামিয়েছে? আমার প্রশ্ন হচ্ছে- যারা এ ধরনের মানবতাবিরোধী কাজ করেছে তাদের নির্বাচিত করে তারা দেশটাকে কোথায় নিয়ে যাবে?’

তিনি বলেন, আমেরিকার কংগ্রেস থেকে একটি তালিকা পাঠিয়েছে সেখানেও জঙ্গিবাদী হিসেবে এদের নাম রয়েছে এবং ইতোমধ্যেই কানাডার আদালত বিএনপিকে একটি জঙ্গিবাদী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে। এরা যদি নির্বাচিত হয়ে দেশের ক্ষমতায় আসে তাহলে সেই দেশের অবস্থা কোথায় দাঁড়াবে, মানুষের জানমালের নিরাপত্তা কীভাবে থাকবে, এ দেশে শান্তি কীভাবে থাকবে, অগ্রগতি কীভাবে হবে, কোনো দিনও হবে না,’ যোগ করেন তিনি।

শেখ হাসিনার সভাপতিত্বে দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, দলের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বিএম মোজাম্মেল, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী এবং শহীদ শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়সারও বক্তব্য দেন। সভা পরিচালনা করেন দলের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close