কূটনৈতিক প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০১৮

চলতি বছর মালয়েশিয়ায় ৪৫ হাজার অভিবাসী গ্রেফতার

২০১৮ সাল শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। এর মধ্যে কী সংখ্যক অবৈধ অভিবাসীদের গ্রেফতার করা হয়েছে তার একটি হিসাব দিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী। বলা হচ্ছে, ৪৫ হাজার ৪৯৯ জন অবৈধ বিদেশিকে গ্রেফতার করেছে তার দফতর। মুস্তফার আলী জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত তাদের গ্রেফতার করা হয়েছে। একই সঙ্গে অবৈধ কর্মীদের চাকরিতে রাখার অভিযোগে ১ হাজার ৩২৩ জন নিয়োগকর্তাকেও গ্রেফতার করা হয়েছে এবং তাদের বেশিরভাগই আদালতে অভিযুক্ত হয়েছেন।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্টেট টাইমসের খবরে বলা হয়, গত ৯ ডিসেম্বর বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী বলেছেন, তাদের ওপর আরোপিত দায়িত্ব পালনের ফল এটি। বিশেষ করে অবৈধ অভিবাসী সম্পর্কিত কর্মীদের প্রতিশ্রুতির ফল।

তিনি আরো বলেন, অনুপ্রবেশের চেষ্টা করে এমন কোনো মহলের সঙ্গে আপস করা হবে না। মালয়েশিয়ায় প্রবেশের প্রত্যাখ্যান করা আবেদনগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে অভিবাসন বিভাগ। চলতি বছর এখন পর্যন্ত সর্বমোট ৭২ হাজার ৩৬১ জনকে পাসপোর্ট এবং ভিসা বিষয়ক কারণে মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা হয়েছে। তাদের অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৮ (৩) ধারার অধীনে পাঁচ বছরের জন্য ব্ল্যাকলিস্টের শ্রেণিবদ্ধ করার হয়েছে বলেও জানান মুস্তফার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close