চট্টগ্রাম ব্যুরো

  ০৯ ডিসেম্বর, ২০১৮

ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি সহজ করার আহ্বান

ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তির প্রক্রিয়া সহজ করার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। গতকাল শনিবার বিকেলে নগরের আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে আন্তর্জাতিক এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) মেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মাহবুবুল আলম বলেন, অর্থনীতির প্রাণ হচ্ছে এসএমই। জাপান অর্থনীতিতে এগিয়ে গেছে এসএমই’র কারণে।

এসএমই’র মাধ্যমে অনেক ক্ষুদ্র প্রতিষ্ঠান উঠে এসেছে। আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হলে এসএমইকে এগিয়ে নিতে হবে। ব্যাংকগুলোকে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তির প্রক্রিয়া সহজ করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) বলেন, আমরা এসএমই’র ক্ষেত্রে অনেক পিছিয়ে আছি। আমরা অর্থনীতির দিক থেকে ১৭৬তম অবস্থানে আছি। এর থেকে আরো উন্নত পর্যায়ে যাওয়ার জন্য আমরা বিভিন্ন পরিকল্পনা নিয়েছি। বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), সৈয়দ ছগির আহম্মদ, আবদুল মান্নান সোহেল প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত ২০১৬ সাল থেকে এ মেলা আয়োজন করে আসছে চট্টগ্রাম চেম্বার। এবারের মেলায় প্রাইম জোনের ২৪টি স্টল এবং জেনারেল জোনে ৩৫টি স্টল রয়েছে। মেলায় অংশ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় ৯টি ব্যাংকসহ চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, তাঁতজাত পণ্য, কৃষিপণ্য, বুটিক, হস্তশিল্প, ফ্যাশন ওয়্যার, প্লাস্টিক, চিকিৎসা, সেবা ও পর্যটন খাতের ৪৫টিরও বেশি প্রতিষ্ঠান। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close