বিশ্বায়নের এই যুগে ইংরেজি জানা জরুরি

যবিপ্রবি ভিসি

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

যশোর প্রতিনিধি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, বাংলা যেমন আমাদের মাতৃভাষা, তেমনি ইংরেজি হলো বিজ্ঞানের মাতৃভাষা। আমরা যদি ইংরেজি ভালো করে জানতে না পারি, তাহলে প্রতিনিয়ত বিজ্ঞানের যে অগ্রগতি হচ্ছে, সেটা আমরা বুঝতে পারব না। তা ছাড়া বিশ্বায়নের এই যুগে ইংরেজি জানা জরুরি। গতকাল শুক্রবার সকালে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু একাডেমিক ভবনের নবমতলায় ইংলিশ অলিম্পিয়াড-২০১৮-এর যশোর অঞ্চলের বাছাই পর্বের পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে জাতীয় সংগীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ইংলিশ অলিম্পিয়াডের এমন আয়োজন শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি তৈরি করবে। শুধু বাংলা নয়, ইংরেজির ওপরও তারা দক্ষতা অর্জন করবে। বিশ^ায়নের যুগে ইংরেজি অত্যন্ত জরুরি। তিনি বলেন, একজন মানুষ যদি মাতৃভাষা ছাড়াও আরো তিনটি আন্তর্জাতিক ভাষা জানতে পারে, তাহলে প্রতিযোগিতার বিশ্বে সে টিকে থাকতে পারে। আমাদের শিশুদের সেই মন-মানসিকতায় গড়ে তুলতে হবে। ইংলিশ অলিম্পিয়াড আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবদুল আলীম, যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক ড. মীর মোশাররফ হোসেন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা নাসরীন, ইংলিশ অলিম্পিয়াডের প্রধান সংগঠক মো. আমানউল্লাহ, ইংলিশ অলিম্পিয়াডের জাতীয় সমন্বয়ক আব্দুল্লাহ আল জাফরি, ইংলিশ অলিম্পিয়াডের যশোর জেলা সমন্বয়ক ওয়ামিয়া তামান্না আফরোজ প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দাতব্য সংস্থা ওয়ার্ল্ডওয়াইড অর্গানাইজেশন ফর চ্যারিটি (ডব্লিউওসি) ও ইংলিশ অলিম্পিয়াডের যৌথ উদ্যোগে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ইংলিশ অলিম্পিয়াড। ‘ইনস্পায়ার লিডারশিপ’ সেøাগান নিয়ে দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে এই প্রতিযোগিতা। মূল উদ্দেশ্য বিশ্বনাগরিক তৈরি করা, যারা বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বদরবারে তুলে ধরবে। যবিপ্রবিতে অনুষ্ঠিত বাছাই পরীক্ষায় যশোর অঞ্চলের ৩০টির অধিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিভিন্ন শ্রেণির ৭৫০ জনের বেশি শিক্ষার্থী অংশ নেয়। ২০ দিনের মধ্যে ইংলিশ অলিম্পিয়াডের ওয়েবসাইটে এই বাছাই পর্ব পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। উত্তীর্ণদের মুঠোফোনে খুদে বার্তা এবং ই-মেইলেও ফলাফল জানিয়ে দেওয়া হবে। যশোর অঞ্চলের বাছাই পর্বে উত্তীর্ণ সেরা ১০ জন থিয়েটার পর্বে অংশ নেবে।

"