পরামর্শক নিয়োগ

এবার মাটির নিচে হচ্ছে বিদ্যুৎ লাইন

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) বিতরণ লাইন মাটির নিচ দিয়ে নেওয়া হবে। এজন্য এনার্জিট্রন অস্ট্রেলিয়াকে পরামর্শক হিসেবে নিয়োগ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বিদ্যুৎ ভবনে আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করা হয়।

চুক্তির আওতায় এনার্জিট্রন ডিপিডিসির ঢাকা শহরের বিদ্যমান বিতরণ লাইন মাটির নিচে নেওয়ার বিষয়ে প্রাক সমীক্ষা জমা দেবে। আগামী এক বছরের মধ্যে এই কাজ শেষ করার জন্য চুক্তিমূল্য ধরা হয়েছে ২১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার টাকা।

পরিকল্পনা হাতে পেলে বিতরণ ব্যবস্থাকে মাটির নিচ দিয়ে নেওয়ার বিষয়ে পদক্ষেপ নেবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে গ্রাহকদের অধিকতর নির্ভরযোগ্য ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে। একইসঙ্গে সিস্টেম লস ও গ্রাহক ভোগান্তি কমে আসবে। নতুন এই ব্যবস্থাপনার ফলে ঢাকার সৌন্দর্যও বাড়বে বলে আশা করছে ডিপিডিসি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আর বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস। ডিপিডিসির চেয়ারম্যান মোহাম্মদ শফিকুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, দেরি করে হলেও চুক্তিটি হচ্ছে এজন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। প্রধানমন্ত্রী অনেক আগে থেকেই কাজটি করার জন্য বলে আসছেন। আমরা ভবিষ্যতে ঢাকাকে একটি আধুনিক শহর হিসেবে দেখতে চাই। এ প্রকল্প বাস্তবায়নে অনেক ব্যয় হবে। এটা কতটা টেকসই হবে সেটা ভাবতে ভাবতে অনেক সময় চলে গেছে।

পরামর্শক প্রতিষ্ঠানের উদ্দেশে বলেন, ঢাকাকে অন্যকোনো সিটির সঙ্গে মেলানো যাবে না। এই সিটি অনেক অপরিকল্পিতভাবে উন্নয়ন হয়েছে। কাজটি বড় চ্যালেঞ্জের, আপনাদের বড় টিম নিয়োগ করতে হবে।

"