হলি আর্টিজান মামলা

তথ্য বাদ পড়ায় বাদীকে ফের সাক্ষ্য দেওয়ার আবেদন

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আদালত প্রতিবেদক

ঢাকার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার বাদীকে পুনরায় সাক্ষ্য দেওয়ার জন্য আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। গতকাল মঙ্গলবার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালতে প্রথম সাক্ষ্যে মামলার বাদী ও গুলশান থানার পুলিশের উপপরিদর্শক রিপন কুমার দাসকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা। তার সাক্ষ্য ও জেরা শেষ হওয়ায় পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ৯ ডিসেম্বর দিন ধার্য করেন ট্রাইব্যুনাল। গুরুত্বপূর্ণ তথ্য বাদ যাওয়ায় ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু মামলার বাদীকে পুনরায় সাক্ষ্য দেওয়ার আবেদন করেন। গত সোমবার মামলার বাদীর সাক্ষ্য দেওয়ার মধ্য দিয়ে মামলাটির সাক্ষ্য গ্রহণ শুরু হয়। এর আগে ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলার বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

গত ৮ আগস্ট হলি আর্টিজান মামলায় আট আসামির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন ট্রাইব্যুনাল। শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপন নামে দুজন পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। গত ২৩ জুলাই আটজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবীর। আসামিদের মধ্যে ছয়জন কারাগারে এবং দুজন পলাতক রয়েছেন।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা করে পুলিশ।

 

"