বিজিবির অভিযান

নভেম্বরে ৮৩ কোটি টাকার চোরাচালান জব্দ

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর মাস জুড়ে ৮৩ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গতকাল রোববার বিকেলে বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জব্দ করা মাদকের মধ্যে রয়েছে সাড়ে ১১ লাখ ইয়াবা বড়ি, সাড়ে ছয় হাজার বোতল বিদেশি মদ, ৩৮৭ লিটার বাংলা মদ, এক হাজার ১০৩ ক্যান বিয়ার, ৩১ হাজার ৭১০ বোতল ফেনসিডিল, ৮৬৪ কেজি গাঁজা, এক কেজি হেরোইন, এক লাখ পাঁচ হাজার ৪২৯টি অ্যানেগ্রা/সেনেগ্রা ও ১২ হাজার ৫৮০টি নেশাজাতীয় ইনজেকশন ট্যাবলেট। দেশের সীমান্ত এলাকা ও অন্যান্য স্থানে অভিযান চালিয়ে এসব চোরাচালান ও মাদকদ্রব্য উদ্ধার করেছে বিজিবি। অপরদিকে, চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে সাত কেজি ২০০ গ্রাম স্বর্ণ, চার হাজার ৫০৫টি শাড়ি, ৯৪৭টি থ্রিপিস/শার্ট পিস, ৪৪০ মিটার থান কাপড়, দুই হাজার ১৭৬টি তৈরি পোশাক, ১২টি পিকআপ, ছয়টি সিএনজিচালিত অটোরিকশা, ৩৪টি মোটরসাইকেল, চার হাজার ১৫৬ ঘনফুট কাঠ ও সাত হাজার ২১৩ কেজি চা পাতা। এ ছাড়া উদ্ধার করা অস্ত্রের মধ্যে ১৫টি পিস্তল, সাতটি এয়ার পিস্তল, একটি পাইপ গান, ৭৭ রাউন্ড গুলি, ১৭টি ম্যাগাজিন ও ছয় কেজি গান পাউডার রয়েছে।

বিজিবির অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৪ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অপরাধে ৩২০ জন বাংলাদেশিকে আটক করা হয়। এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ৮৫৪ কোটি চার লাখ ৮৬ হাজার টাকার বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্য উদ্ধার করেছে বিজিবি।

"