নতুন প্রজন্মের ভাগ্য নিয়ে খেলতে দেবে না দুদক : ইকবাল

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নতুন প্রজন্মের ভাগ্য নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না বলে হুশিয়ারি করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণের নামে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের অনৈতিকভাবে পাস করিয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব। গতকাল মঙ্গলবার নিজ কার্যালয় থেকে বের হওয়ার সময় অপেক্ষমাণ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, যখনই কমিশনে এই মর্মে অভিযোগ আসে, কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ গ্রহণ করা হচ্ছে, দুদক তাৎক্ষণিকভাবেই এসব অনিয়ম প্রতিরোধে অভিযান শুরু করে।

তিনি বলেন, ঢাকাসহ দেশের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযানের কারণে অতিরিক্ত অর্থ গ্রহণ বন্ধ হয়েছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ ফেরত প্রদানে অঙ্গীকার করেছে। নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ না দিতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। একইভাবে শিক্ষকদের প্রতি নির্ধারিত ফির অতিরিক্ত ফি না চাওয়া এবং কোনো অবস্থাতেই টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দেওয়ার আহ্বান জানান তিনি।

ইকবাল মাহমুদ আরো বলেন, এ বিষয়ে দুদক শুধু অভিযানের মধ্যেই সীমাবদ্ধ না থেকে বিষয়টি সরকারকে অবহিত করেছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ও দুদকের অনুরোধে পদক্ষেপ নিয়েছে।

"