আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ নভেম্বর, ২০১৮

প্রথম কলাম

গ্রিনল্যান্ডে বরফের তলায় প্যারিস!

গ্রিনল্যান্ডের বরফের নিচে আছে আস্ত একটা প্যারিস! বা ওয়াশিংটন ডিসি! বা বলা যায় তার চেয়েও আয়তনে কিছুটা বড় একটা শহর! সম্প্রতি গ্রিনল্যান্ড নিয়ে এমনই এক বিস্ময়কর তথ্য তুলে ধরলেন নাসার বিজ্ঞানীরা। কীভাবে এই তথ্য জানা গেল, সাধারণ মানুষের বোঝার জন্য খুব সহজ করে তার একটা ভিডিও প্রকাশ করেছে নাসা। খবর আনন্দবাজার।

তবে প্রকৃত অর্থে প্যারিস বা ওয়াশিংটন ডিসির মতো শহরের উপস্থিতি গ্রিনল্যান্ডের বরফের নিচে নেই। আসলে একটা বিরাটাকারের গর্ত খুঁজে পেয়েছেন গবেষকরা। সেই গহ্বর কতটা বিশালাকার তা বোঝাতেই প্যারিস, ওয়াশিংটনের তুলনা টেনেছে নাসা।

নাসা সূত্রের খবর, গর্তটির গভীরতা ১,০০০ ফুট, চওড়ায় ৩১ কিলোমিটার। আজ থেকে প্রায় ৩০ লাখ বছর আগে ৮০০ মিটার লম্বা কোনেও উল্কাপিন্ড পড়ার ফলেই গর্তটা হয়েছে, অনুমান গবেষকদের।

২০১৫ সালে জুলাই মাসে ডেনমার্কের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের একদল গবেষক প্রথম এই বিশালাকার গর্ত দেখতে পান। বরফের নিচে ডুবে থাকা গ্রিনল্যান্ড দেখতে কেমন? তারই একটা মানচিত্র বানাচ্ছিলেন গবেষকদের ওই দলটি। তখনই হিয়াওয়াথা গ্লেসিয়ারের নিচে এই বিরাট গর্তের সন্ধান পান। পরে নাসার বিজ্ঞানীদের সঙ্গে মিলিতভাবে গবেষণা চালিয়ে এই গর্তটি খুঁজে পান তারা। তিন বছর ধরে গবেষণা চালানোর পর গত বুধবার জার্নাল সায়েন্স অ্যাডভান্স এ আবিষ্কারটি প্রকাশিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close