প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ নভেম্বর, ২০১৮

রাজধানীসহ জেলায় জেলায় নবান্ন উৎসব

হেমন্তের শিশিরস্নাত ভোরে ধানগাছের ডগায় জমে থাকে শিশির বিন্দু। মাঠে মাঠে রবিশস্যের সমাহার। প্রধান ফসল ধান পেকে মাঠের পর মাঠ যেন সোনালি-হলুদ রঙে সেজে ওঠে হেমন্তে। কৃষকের মুখে দেখা দেয় এক অনাবিল হাসি। শুধু প্রকৃতির অপরূপ শোভাই নয়, দেশের খাদ্য নিরাপত্তা এবং কৃষকের স্বপ্ন পূরণেরও প্রতীক এটি।

নবান্ন বাংলার ঐতিহ্যবাহী শস্য উৎসব। একসময় বাংলার প্রতি ঘরে ঘরে যেন পিঠা-পায়েসের ধুম পড়ে যেত। আমন্ত্রণ জানানো হতো আত্মীয়-পরিজনকে। ১৯৯৮ সাল থেকে রাজধানী ঢাকায় আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসব উদ্যাপন শুরু হয়। এরই ধারাবাহিকতায় দিনাজপুর ও নওগাঁয় নবান্ন উৎসব ঘটা করে উদ্যাপন শুরু হয়েছে। আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

নিজস্ব প্রতিবেদক : ‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ স্লোগান নিয়ে রাজধানীতে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দুই দিনের ‘নবান্ন উৎসব ১৪২৫’। প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় এ উৎসবের আয়োজন করেছে জাতীয় নবান্ন উৎসব উদ্যাপন পর্ষদ। গান, নৃত্য, আবৃত্তি, কথন, শিশুদের চিত্রাঙ্কন, পটগান, সঙ্গযাত্রা, লাঠিখেলা, পালাগানসহ নানা আয়োজন নিয়ে উৎসব শেষ হবে আজ শুক্রবার। আজ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসব চলবে। সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত সময়টাকে শিশু প্রহর হিসেবে ঘোষণা করা হয়েছে।

তবে চারুকলা প্রাঙ্গণে নবান্ন উৎসবের আয়োজন করতে গিয়ে বাধা দেওয়ার অভিযোগ তুলে চারুকলা অনুষদ কর্তৃপক্ষ ও পুলিশের প্রতি ক্ষোভ জানিয়েছে নবান্ন উৎসব উদযাপন পর্ষদ। পর্ষদের চেয়ারম্যান লায়লা হাসান বলেন, ‘আমরা আশাহত, বিস্মিত ও ক্ষুব্ধ। এখন আমাদের ভেবে দেখার সময় এসেছে যে, আগামীতে আমরা এই উৎসব করব কি না।’

দিনাজপুর : নবান্ন উৎসবের আনন্দ কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে দিনাজপুরে শুরু হয়েছে ‘প্রাণ চিনি গুঁড়া চাল নবান্ন উৎসব’। বাংলাদেশ টেলিভিশনের আয়োজনে গতকাল বৃহস্পতিবার শহরের গোর-এ শহীদ বড় ময়দানে তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বজলুর রশীদ। তিন দিনের এই আয়োজনে রয়েছে হাডুডু খেলা, বৌছি, বিস্কুট দৌড়, ফ্যাশন শো, গুপ্তধন উদ্ধার, পাতিল ভাঙা এবং নৃত্য। আরো আছে কৌতুক, নাটিকা, লাঠি খেলা, মোরগ লড়াই, কুস্তি, দাড়িয়াবান্ধা, ভাষাণ পালাসহ গ্রামবাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনী। এছাড়াও বসেছে ২০টি পিঠার স্টল। এ আয়োজন প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। উৎসবটি সব শ্রেণি-পেশার মানুষের জন্য উন্মুক্ত। উৎসবের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করবেন জনপ্রিয় সংগীতশিল্পীরা।

নওগাঁ : নবান্ন উৎসব বাংলার অতি আপন সংস্কৃতি। নওগাঁয় গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে দুই দিনব্যাপী নবান্ন উৎসব। গতকাল সকাল ৯টায় নবান্ন উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। শহরের সমবায় অফিস চত্বরে জেলা প্রশাসন ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ জেলা শাখার আয়োজন করে। সংগঠনের সভাপতি আমিনুল করিম তরফদারের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদেরর মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মনোজিত কুমার মল্লিক, সংগঠনের সাধারণ সম্পাদক মোসাদ্দেক হোসন প্রমুখ বক্তব্য রাখেন। এ উপলক্ষে দুই দিনব্যাপী চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পিঠা মেলা। এর আগে জেলা প্রশাসনের উদ্যোগে পুরনো কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close