শেকৃবি সংবাদদাতা

  ১৫ নভেম্বর, ২০১৮

দেশেই হবে জাফরান চাষ

তীব্র ঘ্রাণযুক্ত মূল্যবান মসলাজাত বিদেশি ফসল জাফরান; এবার চাষ করা যাবে বাংলাদেশে। দেশে প্রথমবারের মতো এ সফলতা অর্জন করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের গবেষক অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন আহমেদ। অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন আহমেদ জানান, জাফরান শীত প্রধান দেশের মশলা জাতীয় ফসল। উষ্ণতা ও অধিক বৃষ্টিপাতের কারণে এটি আমাদের দেশে জন্মায় না কিন্তু আমরা তাপমাত্রা, আদ্রর্তা সবকিছু নিয়ন্ত্রণের মাধ্যমে মাত্র তিন মাসেই এটি উৎপাদনে সক্ষম হয়েছি। এটি গ্রিন হাউস প্রক্রিয়ার মাধ্যমেও বাণিজ্যিকভাবে চাষ করা সম্ভব তবে অনেক ব্যয়বহুল।

জাফরানের ইংরেজি নাম স্যাফরান। বৈজ্ঞানিক নাম ক্রোকাস সাটিভাস। ইরান, জাপান, কাশ্মীর, ইউরোপীয় অঞ্চলসহ শীত প্রধান দেশে জাফরান চাষ হয়। দৈর্ঘ্যে ৬-৮ ইঞ্চির এ গাছের কান্ডকে বলা হয় বাল্ব। প্রতিটি গাছ থেকে পাওয়া যায় গাঢ় বেগুনি রঙের ২/১টি ফুল।

জানা যায়, দেশে প্রতি বছর ৩৫-৪০ কেজি জাফরানের চাহিদা রয়েছে। আর প্রতি কেজি জাফরানের মূল্য প্রায় আড়াই থেকে তিন লাখ টাকা। গবেষকের আশা এটি বাণিজ্যিকভাবে চাষ করা হলে নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশে মসলা রফতানিতে বাংলাদেশ বড় ধরনের ভূমিকা রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close