নিজস্ব প্রতিবেদক

  ১৩ নভেম্বর, ২০১৮

দুদেশের নৌপথ খনন : খরচের ৮০ শতাংশ বহন করবে ভারত

তফসিলের পর প্রথম মন্ত্রিসভা বৈঠক

নৌ-চলাচল সহজ করতে ৪৭০ কিলোমিটার নৌপথ খনন করবে বাংলাদেশ ও ভারত সরকার। সিলেটের জকিগঞ্জ থেকে আশুগঞ্জ ও সিরাজগঞ্জ থেকে ভারতের দইখাওয়া পর্যন্ত এই নদীপথ খনন করতে ভারত ৮০ শতাংশ এবং বাংলাদেশ ২০ শতাংশ খরচ বহন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার সচিবালয়ে তফসিলের পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে এমন একটি চুক্তির ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে, বৈঠকের শুরুতে দেশের প্রথম বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পে পাওয়া আন্তর্জাতিক স্বীকৃতিসহ তিনটি পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। এগুলো হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড’, ‘অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং ‘গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস’। এ ছাড়া বাণিজ্যের প্রসার হওয়ায় বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম বদলে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ করার প্রস্তাবেও সায় দিয়েছে সরকার।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে স্বাক্ষরিত ‘অ্যাডেনডাম টু দ্য প্রোটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’-এর খসড়ার ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ-ভারতের মধ্যে যে নৌ-প্রোটোকল, এখানে বাংলাদেশের পানগাঁও ও ভারতের আসামের ধুপড়ি অন্তর্ভুক্ত করা হয়েছে। নো-ম্যান্স এরিয়াতে প্রয়োজনে বিজিবি ও বিএসএফের সহযোগিতায় ইমার্জেন্সি সার্ভিস গ্রহণ, ক্রু বা নাবিকদের মরদেহ দেশে আনার সহজীকরণের ব্যবস্থা করা হয়েছে।

ভারত ও বাংলাদেশের যথাক্রমে ৮০ শতাংশ ও ২০ শতাংশ অনুপাতে খরচ বহনের শর্তে আশুগঞ্জ-জকিগঞ্জ ও সিরাজগঞ্জ-দইখাওয়া পর্যন্ত ড্রেজিংয়ের মাধ্যমে ৪৭০ কিলোমিটার নদীপথ খনন করা হবে। অর্থাৎ সিলেটের জকিগঞ্জ থেকে আশুগঞ্জ এবং সিরাজগঞ্জ থেকে ভারতের দইখাওয়া পর্যন্ত ৪৭০ কিলোমিটার নদীপথ খনন করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশের ট্রাক, ট্রাক্টর, ট্রেইলার ভারতের অভ্যন্তরে আগরতলা আইসিবি পর্যন্ত যাওয়ার সুযোগ করা হয়েছে। সেখানে রয়েছে আনলোড করার বিষয়টি। এ ছাড়া বাংলাদেশ ও ভারতের নৌসচিব পর্যায়ের সভায় ভারতীয় পণ্যসামগ্রী বাংলাদেশের চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে পরিবহনের উদ্দেশ্যে স্বাক্ষরিত চুক্তির বিষয়টি অবহিত করা হয়েছে।

গত ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করে। এই স্যাটেলাইটটি নির্মাণ করে ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস। মন্ত্রিপরিষদ সচিব জানান, গত ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে। তিনি বলেন, জাপানে অ্যাসোসিও ডিজিটাল সামিট-২০১৮ সালে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানিজ হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) অ্যাসোসিও অ্যাওয়ার্ড পায়। এই অ্যাওয়ার্ড প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হয়েছে। অ্যাসোসিও ডিজিটাল সামিটে আইসিটি বিভাগ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন ‘ইনফো সরকার-৩’ প্রজেক্ট দেশের ২ হাজার ৬০০টি ইউনিয়নে গ্রামের সাধারণ মানুষের কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে ইন্টারনেট অবকাঠামো তৈরির স্বীকৃতিস্বরূপ ডিজিটাল অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করে।

বাংলাদেশের শিল্প কারখানায় শ্রমিকবান্ধব পরিবেশের তাৎপর্যপূর্ণ মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল বাংলাদেশকে ‘গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস’-এ ভূষিত করে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ৮ নভেম্বর ভিয়েনার চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীর কাছে পুরস্কার হস্তান্তর করেন। এই পুরস্কারও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯৭৩ সালে একটা রেজুলেশনের মাধ্যমে ট্যারিফ কমিশন শুরু করা হয়। পরে ১৯৯২ সালে প্রণিত আইনে কিছুটা সংশোধন করে নতুন আইন করা হচ্ছে। বাংলাদেশ ট্যারিফ কমিশনের সঙ্গে ‘ট্রেড’ শব্দটি যোগ করে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ নামকরণ করা হবে। কমিশনের নামের সঙ্গে ট্রেড শব্দটি যোগ করার ব্যাখ্যায় শফিউল বলেন, পৃথিবীর অনেক দেশেই ট্রেডকে গুরুত্ব দেওয়া হয়েছে। ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের ট্যারিফ কমিশনের নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন করা হয়েছে। ডব্লিউটিওর পরে যেহেতু ট্রেড অনেক বেশি বিস্তৃত এবং বাণিজ্যিক ক্ষেত্রে ট্রেডটি বেশি অগ্রসর, এ জন্য ট্রেড শব্দ যোগ করা হয়েছে। ট্যারিফ কমিশনের নামের সঙ্গে ট্রেড শব্দটি যোগ করতে ব্যবসায়ীরও দাবি রয়েছে বলে জানায় মন্ত্রিপরিষদ সচিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close