ঢাবিতে প্লাস্টিক দূষণ প্রতিরোধে পরিচ্ছন্নতা

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

ঢাবি প্রতিনিধি

‘ঢাকা আমাদের বাড়ি, নিজ বাড়িকে পরিষ্কার করি’Ñ এ স্লোগান সামনে রেখে বেসরকারি সংস্থা ‘আগ্রহ’ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্লাস্টিক দূষণ প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে। গতকাল শনিবার ক্যাম্পেইনটি সকাল ১০টায় রাজু ভাস্কর্যের সামনে থেকে শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন স্থানে সংগঠনটির কর্মীরা পরিচ্ছন্নতা অভিযান চালায়।

এ কাজের অংশ হিসেবে তারা বিভিন্ন স্থানে জমে থাকা পরিত্যক্ত প্লাস্টিক এবং পলিথিনসহ পরিবেশ দূষণকারী বিভিন্ন ধরনের বর্জ্য সংগ্রহ করেন। এরপর এসব বর্জ্য রিসাইক্লিংয়ের জন্য পাঠানো হয়। এতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, আগ্রহের সদস্য এবং বিশ্ববিদ্যালয় এলাকার ছিন্নমূল মানুষ। বেলা ২টায় এ পরিচ্ছন্ন অভিযান টিএসসিতে শেষ হয়।

ক্যাম্পেইন শেষে আগ্রহের চেয়ারপারসন ডালিয়া রহমান বলেন, ‘প্রতিদিন ১ কোটি ৪০ লাখ পলিথিন ব্যাগ আমরা ঢাকা শহরে ফেলছি, যেগুলোর প্রায় শতভাগ উন্মুক্ত পরিবেশে থেকে যাচ্ছে কিংবা ড্রেন এবং সুয়ারেজ লাইনে আটকে থেকে বৃষ্টির সময় জলাবদ্ধতার সৃষ্টি করছে।’ এ ছাড়া প্লাস্টিকের বোতল অথবা অন্য প্লাস্টিকসামগ্রী তো আছেই। তিনি বলেন, প্লাস্টিক দূষণ প্রতিরোধের এখনই সময় এবং এটি আমাদের ব্যক্তি পর্যায় থেকেই শুরু করতে হবে।

তিনি বলেন, ‘আগ্রহের’ এই উদ্যোগকে দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার জন্য সরকার এবং দাতা সংস্থাসমূহের সাহায্য কামনা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ ‘আগ্রহের’ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা থেকে আমাদের বিরত থাকতে হবে। না হলে শিগগিরই দেশ এক পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন হবে।’

 

"