প্রথম কলাম

ধেয়ে আসছে ভিনগ্রহী মহাকাশযান!

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভিনগ্রহীদের পাঠানো কোনো মহাকাশযান? তা আদতে কোনো ধূমকেতু নয়? নয় কোনো গ্রহানু বা অ্যাস্টারয়েড়।

এবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল জানাল, না, পৃথিবীর দিকে ধেয়ে আসা ওই মহাজাগতিক বস্তু ‘আউমুয়ামুয়া’ আদতে কোনো ধূমকেতু নয়। খুব সম্ভবত ওটা ভিনগ্রহীদের পাঠানো কোনো মহাকাশযান। আর সেটাকে চালাচ্ছে আলো। আমাদের সূর্য বা তার মতো কোনো নক্ষত্র (দের) আলোই তাকে ঠেলেঠুলে ব্রহ্মান্ডের এপ্রান্ত থেকে ওপ্রান্তে নিয়ে চলেছে। অন্য কোনো নক্ষত্রমন্ডল থেকে তাকে ঢুকিয়ে দিয়েছে আমাদের সৌরমন্ডলে। আবার হয়তো কোনো কালে তাকে ঠেলেঠুলে আমাদের সৌরমন্ডল থেকে ‘আউমুয়ামুয়া’কে টেনে বের করে নিয়ে যাবে সেই আলোই।

আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স’-এ প্রকাশিতব্য তাদের গবেষণাপত্রে এমনটাই দাবি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দুই বিশিষ্ট অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী স্যামুয়েল বেলি ও অভি লোয়েব। গত বছরের অক্টোবরে হাওয়াই দ্বীপের হালিকালা অবজারভেটরির টেলিস্কোপে জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ভারিকের চোখে তা প্রথম ধরা পড়ার পর থেকেই এই মহাজাগতিক বস্তুটিকে নিয়ে তোলপাড় শুরু হয়েছে বিজ্ঞানী মহলে। ভারতের কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা গতকাল বৃহস্পতিবার এ খবর জানায়।

"