নিজস্ব প্রতিবেদক

  ০৯ নভেম্বর, ২০১৮

ঢাকা লিট ফেস্টের পর্দা উঠল

বছর ঘুরে আবার এলো ঢাকা লিট ফেস্ট। দেশি-বিদেশি সাহিত্যিকদের নিয়ে আয়োজিত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সাহিত্য উৎসবের অষ্টম এই আয়োজন শুরু হলো গতকাল বৃহস্পতিবার।

সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৮’-এর উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন,

স্বাধীন বাংলাদেশে ১৯৭৪ সালে বাংলা একাডেমিতে প্রথম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে এক ঐতিহাসিক ভাষণ রেখেছিলেন। সেই ভাষণে তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস ও বাংলা সাহিত্যের ওপর বিস্তারিত তুলে ধরে বলেছিলেন, ‘আমাদের সাহিত্য মাটি ও মানুষের এবং মানবতার উপকরণে সমৃদ্ধ। আমাদের লেখকরা পরিশ্রমী। তারা সাহসী এবং উঁচুমানের সাহিত্য রচনা করেছেন। স্বাধীনতা সংগ্রাম তাদের রচনাসমূহ মুক্তিযুদ্ধে বিজয় আনার ক্ষেত্রে বিপুল অনুপ্রেরণা জুগিয়েছে।’

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পুলিৎজার পুরস্কার বিজয়ী যুক্তরাষ্ট্রের লেখক অ্যাডাম জনসন, ভারতের চলচ্চিত্রকার নন্দিতা দাস, ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবর ও কে আনিস আহমেদ।

অ্যাডাম জনসন বলেন, বিশ্ব মানবতার শান্তি ও নিরাপত্তার জন্য এখন লেখকরা কথা বলছেন। এই উৎসবেও আমরা মুক্তভাবে নিজেদের ভাবনা ও কথা তুলে ধরতে পারব জেনে আশ্বস্ত হচ্ছি। আশা করছি ঢাকা লিট ফেস্ট উপমহাদেশের সাহিত্য-সংস্কৃতি এবং মানুষের আকাক্সক্ষাকে ক্রমেই বিশ্বময় পরিচিত করতে সফল হবে।

নন্দিতা দাস বলেন, বর্তমান সময়ে উপমহাদেশে সাংস্কৃতিক বিনিময় অনেক দূর এগিয়েছে। বাংলাদেশ এ ক্ষেত্রে অগ্রগণ্য। আমার নির্মিত চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শনের জন্য আহ্বান করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি সবাইকে তার চলচ্চিত্র ‘মান্টো’ দেখার আহ্বান জানান।

শিল্পী মুনমুন আহমেদ, শিল্পী অপরাজিতা মোস্তফা এবং একদল শিশু শিল্পীর চারটি কথক নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়। আলোচনার পরে প্রধান অতিথি সংস্কৃতি বিয়ষকমন্ত্রী আসাদুজ্জামান নূর উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী দিবসে দ্বিতীয় পর্বে যুক্তরাষ্ট্রের সাহিত্য বিষয়ে আলোচনা করেন অ্যাডাম জনসন, ডেবিট বেইলো, জেমস মিক, নিশিত হাজারী এবং কে আসিন আহেমদ। তৃতীয় পর্বে ‘সাহিত্য বিষয়ে সম্পর্ক উন্নয়ন’ নিয়ে আলোচনা করেন পাকিস্তানের মোহাম্মদ হানিফ এবং যুক্তরাজ্যের রোজ পর্টার এবং ‘যে গল্পের পাঠক নেই’ নিয়ে আলোচনায় অংশ নেন মঈনুল আহসান সাবের, আনিসুল হক, আহমেদ মোস্তফা কামাল, হামিম কামরুল হক ও রাশিদা সুলতানা ।

তিন দিনব্যাপী উৎসব চলবে ১০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসবের অনুষ্ঠামালা চলবে। উৎসব আয়োজনে সহায়তায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি।

আয়োজকরা জানান, তিন দিনের উৎসবে ৯০টি অধিবেশনে সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, নারী, রোহিঙ্গা বিষয়, চলচ্চিত্র বিষয়ে আলোচনা ও উপস্থাপনা থাকবে। থাকবে কবিতা ও ছড়া বিষয়ে পাঠ ও আলোচনা।

িি.িফযধশধষরঃভবংঃ.পড়স এ পাওয়া যাবে প্রোগ্রাম তালিকা। ঢাকা লিট ফেস্টে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায়, যঃঃঢ়ং://িি.িফযধশধষরঃভবংঃ.পড়স/ৎবমরংঃবৎ। উৎসবের শেষ দিন পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close