দীপাবলি উৎসবে বেনাপোল বন্ধ

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

বেনাপোল (যশোর) প্রতিনিধি

দীপাবলি উৎসব (কালীপূজা) উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বুধবার সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক চলছে। পাসপোর্ট যাত্রীরাও চলাচল করেছে। সীমান্ত বাণিজ্য বন্ধ থাকায় উভয় সীমান্তে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।

দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। ভারত থেকে আমদানিকৃত পণ্যের ৯০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে। বন্দর বন্ধ থাকায় আমদানি-রফতানিতে প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন বন্দর ব্যবহারকারীরা।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জানান, কালীপূজা উপলক্ষে বুধবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকার বিষয়টি ভারতীয় সিএন্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশন থেকে আমাদের আগেই জানিয়ে দিয়েছেন। তবে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও কাস্টম ও বন্দরে কাজকর্ম স্বাভাবিক রয়েছে।

বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ভারতে কালীপূজা উপলক্ষে পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা গতকাল বুধবার আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রেখেছেন। তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাস্টমস হাউসের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলছে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাক পণ্য খালি করে ভারতে ফিরে যাচ্ছে।

"