পাটুরিয়া-দৌলতদিয়া

ঘন কুয়াশায়ায় ফেরি চলাচল ব্যাহত : যাত্রীদের দুর্ভোগ

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

মানিকগঞ্জ ও শিবালয় প্রতিনিধি

ঘন কুয়াশার কারণে দুই দফায় সাড়ে ৫ ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল সোয়া ৮টা থেকে এই নৌরুটে ফেরি চলাচল শুরু হয়। এর আগে ঘন কুয়াশার কারণে মঙ্গলবার রাত সাড়ে ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। তখন যাত্রীরা দুর্ভোগে পড়েন। পরে কুয়াশা কমে গেলে রাত পৌনে ৩ টায় শুরু হয় ফেরি চলাচল। ভোর ৬ টায় আবার একই কারণে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। পরে বুধবার সকাল সোয়া ৮টার দিকে কুয়াশা কমে গেলে ফেরি চলাচল শুরু করা হয়।

পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী জেনারেল ম্যানেজার নাসির মোহাম্মদ চৌধুরী জানান, ঘন কুয়াশার কারণে রাতে নৌরুটে দুর্ঘটনা এড়াতে দুই দফায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়। পরে সকাল সোয়া ৮টার দিকে কুয়াশা কমে গেলে পুনরায় ফেরি চলাচল শুরু করা হয়। দীর্ঘ সময় এই রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ফেরিঘাট এলাকায় বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে কয়েক শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। পাটুরিয়া-ঢাকা মহাসড়কে ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। বাস, কোচ ও ট্রাকসহ বিভিন্ন যানবাহনের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের উথলী পর্যন্ত বিস্তৃত হয়ে পড়ে। যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

আরিচা বিআইডব্লিউটিসির অফিস সূত্রে জানা গেছে, পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটের পদ্মা-যমুনা নদীতে নাব্য সংকট ও ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটের বেসিনে ড্রেজার দিয়ে পলি অপসারণ করায় ফেরিগুলো ঘাটে ভিড়তে সমস্যা হচ্ছে। ফেরি থেকে যানবাহন লোড-আনলোড করতে সময়ও বেশি লাগছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে কুসুমকলি নামের ২টি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকায় ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা বেনাপোলগামী সোহাগ বাসের চালক লিটন শেখ জানান, মঙ্গলবার রাত ৯টায় নারায়ণগঞ্জ থেকে বাস ছেড়ে সাড়ে ১২টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু গতকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরিতে উঠতে পারেননি তিনি। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বেনাপোলগামী সোহাগ বাসের চালক শরিফ হাসান জানান, গত মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে বাস ছেড়ে পাটুরিয়া ঘাটে আসেন গতকাল বুধবার সকাল সাড়ে ৬টার দিকে। কিন্তু ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় গতকাল বুধবার দুপুর আড়াইটা পর্যন্ত পাটুরিয়া ঘাটে অপেক্ষায় থেকেও ফেরি পারাপার হতে পারেননি। এরকম শ শ বাস ও ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটের পদ্মা-যমুনা নদীতে নাব্য সংকট ও দুই দফায় ঘন কুয়াশায় সাড়ে ৪ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। আরিচা অফিসের বিআইডব্লিউটিএর ড্রেজিং ইউনিটের নির্বাহী প্রকৌশলী সুলতাল আহম্মেদ খান জানান, গত ২৬ সেপ্টেম্বর থেকে ড্রেজিং করে পলি অপসারণ করা হচ্ছে।

 

দৌলতদিয়ায়-পাটুরিয়ায় ফেরি চলাচল ৭ ঘণ্টা বন্ধ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি ঘন কুয়াশার কারণে গোয়ালন্দ দৌলতদিয়ায় ৭ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় বাস-ট্রাকের ৮ কিলোমিটার দীর্ঘ যানজট তৈরি হয়েছে। পারের অপেক্ষায় রয়েছে ১২ শ বাস-ট্রাক। দুর্ভোগে পড়েছেন বাসযাত্রী ও সাধারণ মানুষ। বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. সফিকুল ইসলাম জানান, রাত ১২ টার দিকে ঘন কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়, রাত ৩ টার দিতে কুয়াশা কেটে গেলে পুনরায় ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টা ফেরি চলাচল করে। আবার পদ্মায় ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। সকাল ৯টায় ফেরি চলাচল ফের শুরু হয়।

"