টেক্সাসে ‘কোরআন’ প্রদর্শনী

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের টেক্সাসের টেক বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার চিত্রশিল্পী স্যান্ডো বির্ক ‘আমেরিকান কোরআন’ নামে একটি প্রদর্শনী চালু করেছেন। ২০১৯ সালের ০৯ ফেব্রুয়ারি এ প্রদর্শনী শেষ হবে। খবর ডেইলি

টোরেডোর। মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করে এবং ইসলামী শিল্প ও পান্ডুলিপি সম্পর্কে ব্যাপক গবেষণায় অনুপ্রাণিত হয়ে এমন আয়োজনের উদ্যোগ নিয়েছেন বলে জানান এ শিল্পী। ‘আমেরিকান কোরআন’ লিপিবদ্ধকরণে এক দশকেরও বেশি সময় লেগেছে। কোরআনের আয়াতগুলোর চিত্রশিল্প সমসাময়িক আমেরিকান জীবনের সাদৃশ্য অবলম্বনে অঙ্কন করা হয়েছে।

ইসলামী প্রাচীন পান্ডুলিপিগুলোর ঐতিহ্য অনুসরণ করে বির্ক (গত শতাব্দীতে ইংরেজিতে অনুদিত কোরআনের কপি থেকে) লেখা ও চিত্রাঙ্কনের কাজ করেছেন। কালি ও রঙের ব্যবহারেও তিনি ঐতিহ্যবাহী নির্দেশাবলি অনুসরণ করেছেন। পৃষ্ঠাগুলোর বিন্যাস, মার্জিনের আয়তন, পৃষ্ঠা শিরোনাম, আয়াত ও প্যাসেজ তৈরিতে সৌন্দর্য্য ও ঐতিহ্যের গুরুত্ব দিয়েছেন। সাংস্কৃতিক প্রতিবন্ধকতা দূর করতে এবং আমেরিকানরা যেন অনুপ্রাণিত হয়ে মধ্যপ্রাচ্য ও স্থানীয় মুসলিমদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে পারে সে জন্য একজন অমুসলিম হয়েও তিনি এমন কাজ করেছেন।

প্রদর্শনী চলাকালীন টেক হেলথ সায়েন্সেস সেন্টারের গবেষক ড. আবদুল হামুদ কোরআন বোঝা ও অনুধাবন করা সম্পর্কে উপস্থিতদের উদ্দেশে দেবেন।

 

"