লন্ডনে হাইকমিশন ভাঙচুরে স্বেচ্ছাসেবক দল নেতার শাস্তি

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ভাঙচুরের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের যুক্তরাজ্য শাখার সভাপতি নাসির আহমেদ শাহিন। লন্ডন ম্যাজিস্ট্রেট কোর্ট শাহীনকে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত করে ১ হাজার ২০ পাউন্ড জরিমানা করেছে বলে গতকাল রোববার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ থেকে গত ৭ ফেব্রুয়ারি লন্ডনে বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর চালানো হয়, ভাঙচুর করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিও। তখন ঘটনাস্থল থেকে শাহিনকে গ্রেফতার করেছিল লন্ডন পুলিশ।

দূতাবাসে হামলা চালিয়ে রাষ্ট্রের সম্পত্তি ধ্বংস করার অভিযোগে তখন মামলা হয়েছিল। লন্ডন পুলিশকে হামলার ভিডিও দিয়েছিল দূতাবাস। গত ১৬ অক্টোবর লন্ডনের আদালতে বিচার শুরু হয়।

শাহিন নিজেকে নির্দোষ দাবি করে আবেদন করেছিলেন; তা খারিজ করে গত ৩১ অক্টোবর লন্ডন ম্যাজিস্ট্রেট কোর্ট শাহিনকে জরিমানা করে রায় দেয় বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়। এতে বলা হয়, আদালত অভিমত ব্যক্ত করেন যে, জাতির পিতার প্রতিকৃতির সম্মানহানির মাধ্যমে জাতির আবেগ, সামাজিক ও মনস্তাত্বিক অনুভূতিতে আঘাত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালিকের বিরুদ্ধে হেন্ডন ম্যাজিস্ট্রেট আদালতে আগামী ৮ নভেম্বর আরেকটি বিচারের দিন ধার্য আছে।

 

"