ঢাবি প্রতিনিধি

  ২৩ অক্টোবর, ২০১৮

ঢাবির ‘ঘ’ ইউনিট

গত বছরের কমিটিকে ফের প্রশ্ন ফাঁসের তদন্তের দায়িত্ব

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ সেশনে ‘ঘ’ ইউনিটে প্রশ্ন ফাঁসের ঘটনায় যারা গত এক বছরেও তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি সেই কমিটিকে ফের ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁসে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল সোমবার চলতি বছরের বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁস নিয়ে এই অধিকতর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।

পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির প্রধান হলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ। কমিটির অন্য সদস্যরা হলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এমদাদুল হক, সিন্ডিকেট সদস্য বজলুল মজনুন চুন্নু, জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক অসীম কুমার সরকার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী।

গত বছর ২০১৭-১৮ সেশনে ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁসের ঘটনায় এই পাঁচ সদস্যবিশিষ্ট কমিটিকেই তদন্তের দায়িত্ব দেয়া হয়। কিন্তু গত এক বছরেও কমিটি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে পারেনি। সেই কমিটিকে কেন আবার অধিকতর তদন্ত কমিটিতে রাখা হলোÑ এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, গত বছরের কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। তাদের দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে। দেখা যাক। সব বিষয় তো আর উপাচার্য দেখেন না। প্রসঙ্গত, চলতি বছরের ‘ঘ’ ইউনিটের পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ নিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করেন। এতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। পরীক্ষা বাতিলের দাবিতে আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশন শুরু করে। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ পুনরায় পরীক্ষা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেয়। ছাত্রলীগ যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিসহ চার দফা দাবি জানায়। বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী ওই সময় ছাত্রলীগের দাবির বিষয়ে একমত পোষণ করেন। উপাচার্য দেশে এলে তিনি সিদ্ধান্ত নেবেন বলে জানান। কিন্তু গতকাল উপাচার্য দেশে এসে আজ অধিকতর একটি তদন্ত কমিটি গঠন করেছেন।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে কি করা হয়েছে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, সব আমাদের বিবেচনায় আছে। বিষয়টি আদালতে আছে। এটা নিয়ে পাবলিকলি কিছু বলতে চাচ্ছি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close