প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০১৮

প্রথম কলাম

রাস্তা চেনার ৮ টিপস

আপনি কী প্রায়ই রাস্তা হারান? কিংবা পথ হারানো নিয়ে বন্ধুমহলে আলাপ বা কৌতুকের সময় সবাই কী আপনাকেই ইঙ্গিত করতে থাকে? যদি এই সবগুলো প্রশ্নের উত্তর হ্যাঁ হয়, তাহলে স্নায়ুরোগ বিশেষজ্ঞের সাহায্য দরকার আপনার। স্নায়ুরোগ চিকিৎসকরা বলেন, দিক-নির্দেশনা মনে রাখার জন্য আপনাকে আটটি সাধারণ বিষয় মাথায় রাখতে হবে, সেগুলো চর্চা করতে হবে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত বিবিসি’র প্রতিবেদন :

১. আপনার হাতে যদি ম্যাপ বা মানচিত্র থাকে, তাহলে সেটি দেখে নিজের যাত্রাপথটি সহজেই আপনি কল্পনা করে নিতে পারেন। দুশ্চিন্তা করে সময় নষ্ট করবেন না। যেখান থেকে যাত্রা শুরু করবেন, সেখান থেকে গন্তব্যস্থল পর্যন্ত প্রতিটি মোড় এবং বাঁক পর্যন্ত পথে লক্ষণীয় বা বিশেষ কী কী স্থাপনা আছে, সেটি খেয়াল করুন। পথ হারালে তখন এই লক্ষণীয় স্থাপনাগুলোই আপনাকে সঠিক পথ দেখাবে।

২. রিল্যাক্স। পথ হারাচ্ছেন বলে বা রাস্তা মনে রাখতে পারছেন না বলে অস্থির হবেন না, মন শান্ত রাখুন!

৩. কথা বলতে বলতে রাস্তায় হাঁটা কিংবা মোবাইলে টেক্সট মেসেজ লিখতে লিখতে কেউ হাঁটলে কিংবা কিছু ভাবতে ভাবতে কেউ যখন পথ চলে, স্বাভাবিকভাবেই যাত্রাপথে তার নজর থাকে না। ফলে পথ হারানো খুবই স্বাভাবিক। তাই স্নায়ুরোগ বিশেষজ্ঞরা বলছেন, এজন্য নতুন রাস্তায় যাবার সময় মন দিয়ে চারপাশের জিনিসপত্র খেয়াল করা দরকার।

৪. উল্লেখযোগ্য স্থাপনা খুঁজুন। খুব পরিচিত অথবা একেবারেই উদ্ভট কোনো বৈশিষ্ট খুঁজে বের করুন, যাতে অন্যকিছু দিয়ে নির্দিষ্ট জায়গা চিনতে পারবেন তখন সেটির কথা মনে পড়লে, বাকিটা চিনে নিতে পারবেন।

৫. মানুষ সাধারণত সামনের দিকেই নজর রাখে, কিন্তু যারা পেছনে তাকান এবং কোন পথে এলেন পথে কী কী ফেলে আসলেন একটু ফিরে এসব দেখে নেন, তারা রাস্তা চেনার ক্ষেত্রে ভালো করেন। এটা বিশেষ করে ফেরার পথে আপনার কাজে লাগবে।

৬. নির্দিষ্ট কোনো জায়গার সঙ্গে যদি আপনার কোনো বিশেষ স্মৃতি থাকে, তাহলে সেই জায়গার কথা মনে রাখা সহজ হবে।

৭. কোনো জায়গায় যদি আপনাকে বারবার যেতে হয়, তাহলে মূল জায়গাগুলোতে ছবি তুলুন এবং পরে সেই ছবিগুলো খেয়াল করুন।

৮. যাত্রাপথটি মনে রাখুন। নিজের যাত্রাপথটি মনের মধ্যে গেঁথে নেওয়ার চেষ্টা করুন, বারবার দৃষ্টিগোচর করার চেষ্টা করুন পুরো পথটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close