রূপপুর পরমাণু প্রকল্প

ডিসেম্বরে শেষ হচ্ছে বহুতল ভবন নির্মাণ

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক প্রকল্পের জন্য বহুতল ভবন নির্মাণকাজ দ্রুত শেষ করতে চায় গণপূর্ত অধিদফতর (পিডব্লিউডি)। আগামী ডিসেম্বরের মধ্যে ৫টি ২০তলা ভবনের কাজ শেষ করার ব্যাপারে আশাবাদী তারা। ইতোমধ্যে ৩টি ২০তলা ভবনের নির্মাণকাজ শেষে সংশ্লিষ্ট দফতরকে বুঝিয়ে দিয়েছে গণপূর্ত মন্ত্রণালয়। এ প্রকল্পের আরো ১৯টি ভবনের নির্মাণকাজ দ্রুত শেষ করার চেষ্টা চলছে। পিডব্লিউডি সূত্র জানায়, নির্ধারিত সময়ের ৮ মাস আগেই আগামী নভেম্বর মাসে গ্রেড-১ পদমর্যাদার সচিবদের জন্য ৩টি ২০তলা ভবনের কাজ শেষ হচ্ছে। ঢাকার মিরপুরেও ৩টি প্রকল্পের আওতায় ১৯৬০টি ফ্ল্যাট নির্মাণের কাজও আগামী বছরের মে-জুনের মধ্যেই শেষ হবে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকল্পের আওতায় ফ্ল্যাট নির্মাণ চলছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কমপ্লেক্স, ফরেন সার্ভিস ট্রেনিং একাডেমি, শ্রম ভবনের নির্মাণকাজ শেষ পর্যায়ে রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টার, অনকোলরি ভবন, ডাক্তার ডরমেটরিও নির্মাণকাজ শেষে উদ্বোধন করা হয়েছে। এর বাইরেও রাজধানীর শেরেবাংলা নগরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিটোর ভবন, মহখালীতে এনআইডিডিআর ভবন, সার্কিট হাউস রোডে ‘তথ্য ভবন’ নির্মাণকাজ শেষ হয়েছে।

সূত্র জানায়, ঢাকার বাইরে চাঁপাইনবাবগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মাগুরায় ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণকাজ শেষে উদ্বোধন করা হয়েছে। ডিসেম্বরে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে নওগাঁ, ভোলা, মাদারীপুর, চুয়াডাঙ্গা, নালফামারী, বাগেরহাট, মুন্সীগঞ্জে নির্মিত প্রকল্পগুলো। কিশোরগঞ্জ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালও উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ৩০টি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্যাট আদালত ভবন, শিল্পকলা ও পাবলিক লাইব্রেরি ভবন, ইউনিয়ন ভূমি অফিস, ফায়ার স্টেশন, থানা, পুলিশ ও আনসার এর বিভিন্ন অবকাঠামো, উপজেলা সাব রেজিস্ট্রি ভবনসহ বিভিন্ন বহুতল ভবনের নির্মাণকাজের বাস্তবায়নে দ্রুত কাজ করে যাচ্ছে গণপূর্ত।

গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, অধিদফতরের প্রকৌশলীসহ সব কর্মকর্তা-কর্মচারীদের কঠোর পরিশ্রম ও সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ এবং গণপূর্ত মন্ত্রণালয়ের দিক-নির্দেশনার কারণে এসব প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে গণপূর্ত।

 

"