জামিন পাওয়া চবি শিক্ষক মাইদুলের রিমান্ড বাতিল

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে আইসিটি আইনে করা মামলায় উচ্চ আদালত থেকে জামিন পাওয়ার দিনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক মাইদুল ইসলামের রিমান্ড বাতিল করা হয়েছে। গত মঙ্গলবার চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম কামরুন নাহার রুমীর আদালত এই আদেশ দিয়েছেন।

মাইদুল ইসলামের আইনজীবী ভুলন লাল ভৌমিক বলেন, মঙ্গলবার সকালে উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন মাইদুল ইসলাম। বিষয়টি জানিয়ে মঙ্গলবার বিকেলে রিমান্ড বাতিলের আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালত রিমান্ড

বাতিল করেছেন।

এর আগে কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষ নিয়ে প্রধানমন্ত্রীকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে গত ২৩ জুলাই চবির সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন সাবেক ছাত্রলীগ নেতা ইফতেখার উদ্দিন আয়াজ। ওই মামলায় গত ২৪ সেপ্টেম্বর চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান শিক্ষক মাইদুল ইসলাম। পরে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এরপর ২৫ সেপ্টেম্বর তাকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ২ অক্টোবর হাইকোর্টে অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে শিক্ষক মাইদুল ইসলামের পক্ষে আবেদন করা হয়। জামিন আবেদন বিচারাধীন থাকা অবস্থায় গত সোমবার চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শহীদুল্লাহ কায়সারের আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এরপর মঙ্গলবার মাইদুল ইসলামকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

 

"