নিজস্ব প্রতিবেদক

  ১১ অক্টোবর, ২০১৮

হুন্দাই রোটেমের সঙ্গে চুক্তি

২ হাজার কোটি টাকায় কেনা হচ্ছে ৭০ রেল ইঞ্জিন

দক্ষিণ কোরিয়ার কোম্পানির কাছ থেকে ১ হাজার ৯৮৬ কোটি ৫৩ লাখ টাকা (২৩ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ডলার) ব্যয়ে ৭০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন (লোকোমোটিভ) কিনছে বাংলাদেশ রেলওয়ে। এ লক্ষ্যে গতকাল বুধবার রাজধানীর রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। চুক্তিতে হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল) কাওয়াং কাউন উন ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী সই করেন।

এ সময় রেলপথমন্ত্রী মুজিবুল হক, রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, হুন্দাই রোটেমের প্রেসিডেন্ট সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, হুন্দাই রোটেম চুক্তি সইয়ের দেড় থেকে ৫ বছরের (১৮ থেকে ৬০ মাস) মধ্যে রেল ইঞ্জিনগুলো সরবরাহ করবে। প্রতিটি ইঞ্জিন ১৮০০ হর্স পাওয়ার সম্পন্ন ও পরিবেশবান্ধব। টেন্ডারার্স ফাইন্যান্স এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে ইঞ্জিনগুলো কেনা হচ্ছে।

রেলপথমন্ত্রী বলেন, ‘এ চুক্তির আওতায় পর্যায়ক্রমে ৭০টি লোকোমোটিভ আসবে। আশা করি হুন্দাই রোটেম কোয়ালিটি মেইনটেইন করে নির্ধারিত সময়ের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহ করবে।’

তিনি বলেন, ‘আমাদের অনেক ইঞ্জিনের আয়ুষ্কাল শেষ হয়ে গেছে। আমরা মেরামত করে চালাচ্ছি।

আরো কয়েকটি রেল ইঞ্জিন আনার প্রক্রিয়া চলমান রয়েছে জানিয়ে রেলমন্ত্রী বলেন, ‘আমরা ২৭০টি কোচ এনেছি। আরো ২৫০টি কোচ আসছে, এর সব প্রক্রিয়া শেষ হয়েছে।’

রেল সচিব বলেন, ‘এ চুক্তির আওতায় আমরা কোরিয়ার প্রযুক্তিগত সহযোগিতাও পাব। এতে আমাদের দেশের ইঞ্জিনিয়াররা লাভবান হবেন।’

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটার গেজ ইঞ্জিন রয়েছে, এর মধ্যে ১৩৯টির মেয়াদোত্তীর্ণ (২০ বছর হিসাবে) হয়ে গেছে বলেও জানান সচিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close