কেউ অপকর্ম করলে তার শাস্তি হবেই : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ের প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কেউ অপকর্ম করলে তার শাস্তি হবেই। গতকাল বুধবার দুপুরে রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশের মানুষ মনে করে, এ রায়ে যোগ্য বিচার হয়েছে। দেশে যারাই অপকর্ম করবে, তাদের শাস্তি যে হবে এই রায়ের মাধ্যমে তা আবারো প্রমাণিত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজকে জাতির জন্য বড় একটা দিন। আমরা মনে করি, জাতির আরো একটি কালিমা যেটা লেপন করেছিল, সেই কালিমা আজকে দূর হলো। আমরা মনে করি, বাংলাদেশের মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলবে যে এ দেশে বিচার প্রতিষ্ঠিত হয়েছে। এখানে ন্যায়বিচার হয় এবং যারাই এ ধরনের কর্ম করবে, তাদের বিচার অবশ্যই হবে। সাজাপ্রাপ্ত এই পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে সরকারের তরফ থেকে উদ্যোগ নেওয়া হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিকদের ধন্যবাদ দিয়ে তিনি বলেন, শেখ হাসিনাকে হত্যা করার উদ্দেশ্যে সেদিন যে ঘটনা ঘটানো

হয়েছিল, আপনারা (সাংবাদিক) সেগুলো জানেন, আপনারা সেদিন সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, আপনারা সেদিন ক্যামেরাবন্দি করেছিলেন বলেই জাতি জানতে পেরেছিল কত ভয়াবহ, কত হৃদয়বিদারক ঘটনা ঘটেছিল, কত নিষ্ঠুরতা সেখানে ছিল।

এ মামলায় আলামত নষ্ট ও মিথ্যা তথ্য দেওয়ার দায়ে সরকারি কর্মকর্তাদের সাজা হওয়ার বিষয়টি তুলে ধরে কামাল বলেন, কেউ তাদের দায়িত্ব অবহেলা করতে পারবে না। এ ধরনের নৃশংসতার প্রোগ্রাম যারা নিয়েছিলেন, যারা আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন, যারা অর্থ জোগান দিয়েছেন, তাদেরও ফাঁসি কিংবা যাবজ্জীবনের দ- হয়েছে। আমরা মনে করি এটা যথার্থই হয়েছে।

তারেক রহমানের যাবজ্জীবন কারাদ-ের সাজাও যথার্থ হয়েছে বলে মনে করেন কি নাÑএকজন সাংবাদিকের এই প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হাওয়া ভবনে মিটিংটা হয়েছে এটা সঠিক। আমাদের যারা তদন্ত করেছেন, তাদের রিপোর্ট এবং আমাদের আইনজীবীরা যাথার্থভাবে তুলে ধরেছেন। বিচারক যে রায় দিয়েছেন, এখানে আমার বলার কিছু নেই। তিনি যথার্থভাবে বিবেচনা করে দিয়েছেন। আমাদের রাষ্ট্রপক্ষ যদি মনে করে রায় যথার্থ হয়নি, এখানে আপিলেরও ব্যাপার আছে, সেখানে যেতে পারেন। আমি সেখানে কোনো মন্তব্য করছি না।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের মৃত্যুদ-ের রায় নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, জাতির কাছে এটাই বার্তা, যারা অপকর্ম করবে, ষড়যন্ত্র করবে, যারা দেশদ্রোহীর কাজ করবে, দেশের প্রচলিত আইন তাদের রেহাই করবে না, জনগণ কোনোদিন তাদের ভুলবে না, তাদের অপরাধের শাস্তি পেতেই হবে।

 

"