পটুয়াখালী প্রতিনিধি

  ১১ অক্টোবর, ২০১৮

কলাপাড়ায় নির্মিত হচ্ছে ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র

পটুয়াখালীর কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক দ্বিতীয় তাপবিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হয়েছে। বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ডের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং (আরপিসিএল)-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেডের (আরএনপিএল) যৌথ উদ্যোগে ওই বিদ্যুৎ প্লান্ট গড়ে তোলার কাজ শুরু হয়। এই বিদ্যুৎকেন্দ্রের চলমান উন্নয়ন কর্মকা- নিয়ে গত ৫ অক্টোবর শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে কলাপাড়া প্রেস ক্লাব মিলনায়তনে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক মতবিনিয়ময়কালে এসব কথা জানা যায়।

সভায় সংস্থার নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল করীম জানান, উপজেলার ধানখালী ইউনিয়নে লোন্দা, ধানখালী

ও নিশানবাড়িয়া মৌজায় ৯১৫ একর ভূমি অধিগ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ পর্যন্ত পটুয়াখালী জেলা প্রশাসন ১৮৪ একর জমি বুঝিয়ে দিয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য ২৫ একর জমিতে আধুনিক গ্রাম তৈরি করা হবে। ৩৫০ জন ক্ষতিগ্রস্তের প্রত্যেককে একটি করে বাড়ি দেওয়া হবে। আগামী মার্চ-এপ্রিলের মধ্যে বাড়িগুলো হস্তান্তর করা হবে। ওই প্রকল্পে কমিউনিটি সেন্টার, মসজিদ, স্কুল, দোকানপাট ও খেলার মাঠ থাকবে। তিনি আরো জানান, প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রির আয় থেকে তিন পয়সা করে রাখা হবে। প্রকল্প এলাকা উন্নয়নের জন্য এ অর্থ ব্যয় করা হবে। এই বিদ্যুৎকেন্দ্রে প্রতিদিন ১২ হাজার টন কয়লা পোড়ানো হবে। এর ছাই বা অ্যাশ পরিবেশের নেতিবাচক প্রভাব ফেলবে না। শোধন হওয়া ছাই একটা নির্দিষ্ট জায়গায় রাখা হবে। এই ছাই সিমেন্ট কারখানায় ব্যবহার হবে। এ ছাড়া ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে একটি নির্দিষ্ট তাপমাত্রায় পানি ঠা-া করা হবে।

আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেডের প্রেস কনসালট্যান্ট ও বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ডের প্রেস কনসালট্যান্ট সাংবাদিক তালুকদার রুমী জানান, বিদ্যুৎকেন্দ্রটির জন্য কয়লা আমদানি করা হবে। বিশ্বের সবচেয়ে উন্নত প্রযুক্তি এ কেন্দ্রটিতে ব্যবহার করা হবে। আগামী ২০২২ সালের ডিসেম্বর নাগাদ উৎপাদনে আসবে।

এ সময় উপস্থিত ছিলেন আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনার পাওয়ার লিমিটেডের (আরএনপিএল) নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল করীম, প্রেস কনসালট্যান্ট ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রেস কনসালট্যান্ট সাংবাদিক তালুকদার রুমী এবং আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনার পাওয়ার লিমিটেডের (আরএনপিএল) উপব্যবস্থাপক মো. খায়রুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close