রাজশাহীতে হচ্ছে হার্ট ফাউন্ডেশন হাসপাতাল

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ০০:০০

বিশেষ প্রতিনিধি, রাজশাহী

হৃদরোগীদের উন্নত চিকিৎসার জন্য রাজশাহীতেও একটি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন নির্মাণ করা হচ্ছে। শহরের লক্ষ্মীপুর এলাকায় নিজস্ব জমিতে এই হাসপাতাল গড়ে তোলা হবে। গতকাল মঙ্গলবার সকালে ফাউন্ডেশনের ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

জানা যায়, সেখানে প্রথম পর্যায়ে ১০০ বেড বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠিত হবে। প্রকল্পটি গত ৪ জুলাই অনুমোদিত হয়। এ বছরের জুলাই থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে। সমাজসেবা অধিদফতরের এটি বাস্তবায়ন করবে। প্রস্তাবিত হাসপাতালটি তিনটি ফেইজে বাস্তবায়িত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর মধ্যে প্রথম ফেইজে ১০ তলা ভিত বিশিষ্ট পাঁচ তলা ভবন নির্মাণ করা হবে। পরবর্তী দুই ফেইজে অপর পাঁচ তলা নির্মাণ করা হবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় নির্মিতব্য হাসপাতালে একটি ক্যাথল্যাব ও একটি কার্ডিয়াক অপারেশন থিয়েটার স্থাপন করা হবে। এ ছাড়াও থাকবে আটটি আইসিইউ বেড, ছয়টি এইচডিইউ বেড, ১০টি সিসিইউ বেড, ছয়টি পিসিসিইউ বেড, ৫৩টি জেনারেল বেড এবং ১৭টি কেবিন।

হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, হাসপাতালটি নির্মিত হলে উত্তরাঞ্চলের ৩০ শতাংশ মানুষ বিনামূল্যে এবং স্বল্পমূল্যে চিকিৎসা সেবা পাবে। রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম আবদুল কাদের, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক জুলফিকার হায়দার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ডা. মো. শাহাদাৎ হোসেন রওশন প্রমুখ উপস্থিত ছিলেন।

"