পরমাণু কেন্দ্রে পরীক্ষক ঢুকতে দিতে রাজি উ. কোরিয়া

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক পরীক্ষকদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কেন্দ্র পরীক্ষা করতে দিতে প্রস্তুত উত্তর কোরিয়া। গতকাল সোমবার এ কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গত রোববার উত্তর কোরিয়া সফর করেন পম্পেও। সেখানে দেশটির নেতা কিম জং উনের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করেন তিনি। আলোচনায় কিম তাকে পরীক্ষকদের পরমাণু কেন্দ্রে প্রবেশাধিকার দেওয়ার বিষয়টি জানান।

পম্পেও বলেন, উভয় পক্ষ পুরো শান্তি প্রক্রিয়ার বিষয়ে রাজি হওয়ার পরপরই একটি ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষা স্থাপনা ও পুঙ্গিয়ে-রি পরমাণু ইঞ্জিন কেন্দ্র পরীক্ষকদের জন্য উন্মুক্ত করে দেবে উত্তর কোরিয়া।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম। সেখানে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে দুই পক্ষ একটি চুক্তি স্বাক্ষর করে। তবে তাতে বিস্তারিত কোনো কিছু উল্লেখ করা হয়নি। পরমাণু কেন্দ্রে পরীক্ষকদের প্রবেশাধিকারের বিষয়টি নিয়েও বিস্তারিত কিছু উল্লেখ ছিল না। উভয় পক্ষ এতদিন বিষয়টি নিয়ে সম্মত হতে পারেনি। এদিকে, পম্পেওর সঙ্গে আলোচনায় ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার বৈঠকে বসতে সম্মত হয়েছেন কিম। পম্পেও বলেন, আরো গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে উভয় নেতা বিশ্বাস করেন যে পরবর্তী বৈঠকে সত্যিকারের ও বাস্তব অগ্রগতি করা সম্ভব। কোরীয় উপদ্বীপে শান্তি আসবে।

"