আদালত প্রতিবেদক

  ০৮ অক্টোবর, ২০১৮

খালাফ হত্যা

পুনর্বিবেচনার রায়েও সাইফুলের ফাঁসি বহাল

সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলার আসামি সাইফুল ইসলাম সুপ্রিম কোর্টের দেওয়া ফাঁসির সাজা পুনর্বিবেচনার যে আবেদন করেছিলেন, তা খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ গতকাল রোববার এই রায় দেন। রয়ের ফলে এ মামলার সব আইনি প্রক্রিয়ার চূড়ান্ত নিষ্পত্তি হলো, আর সাইফুলের প্রাণদ-ের সাজাই বহাল থাকল। তবে সংবিধান অনুযায়ী, দ-িত এই আসামি এখন কৃতকর্মের জন্য অনুতাপ প্রকাশ করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। সেই আবেদনও খারিজ হয়ে গেলে সাইফুলের ফাঁসি কার্যকরে আর কোনো আইনি বাধা থাকবে না।

সাইফুলের বাড়ি বাগেরহাট জেলার শরণখোলার মধ্য খোন্তাকাটা গ্রামে। তার বাবার নাম মৃত আবদুল মোতালেব হাওলাদার।

২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজের বাস ভবনের কাছে গুলিবিদ্ধ হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)। পরদিন ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হত্যাকা-ের দুই দিন পর পুলিশ গুলশান থানায় একটি মামলা করে। আর সাড়ে চার মাস পর সাইফুল ইসলামসহ চারজনকে গ্রেফতার করা হয়, যাদের পরিচয় দেওয়া হয় ‘ছিনতাইকারী’ হিসাবে।

তদন্ত শেষে গোয়েন্দা পুলিশ ২০১২ সালের ২০ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দেয়। সেখানে গ্রেফতার চারজনের সঙ্গে সেলিম চৌধুরী নামের পলাতক আরেকজনকে আসামি করা হয়। ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মোতাহার হোসেন ২০১২ সালের ৩০ ডিসেম্বর এ মামলার রায়ে পাঁচ আসামির সবাইকেই মৃত্যুদ- দেন।

কিন্তু আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ ২০১৩ সালের ১৮ নভেম্বর যে রায় দেন, তাতে কেবল সাইফুল ইসলামের মৃত্যুদ- কার্যকরের অনুমতি দেওয়া হয়। বাকি চার আসামির মধ্যে বিচারিক আদালতে ফাঁসির আদেশ পাওয়া আল আমীন, আকবর আলী ও রফিকুল ইসলামের দ- কমিয়ে দেওয়া হয় যাবজ্জীবন কারাদ-। পলাতক সেলিম চৌধুরী খালাস পান।

হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ। অস্থায়ী প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে চার বিচারকের আপিল বেঞ্চ ২০১৭ সালের ১ নভেম্বর আপিল খারিজ করে দেন। ওই রায়ের ফলে সাইফুলের মৃত্যুদ- এবং তিনজনের যাবজ্জীবন সাজার আদেশ বহাল থাকে। রায় পুনর্বিবেচনা চেয়ে মৃত্যুদ-ের এই আসামি চলতি বছর আবেদন করলে গত বৃহস্পতিবার শুনানি শেষ হয়।

রিভিউ আবেদনের শুনানিতে সাইফুলের পক্ষে ছিলেন আইনজীবী আখতার হামিদ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close