আন্তর্জাতিক ডেস্ক

  ০১ অক্টোবর, ২০১৮

আমি কিমের প্রেমে পড়েছি

ট্রাম্প

শান্তি স্থাপনের জন্য চিঠি বিনিময়ের পর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন এবং তিনি ‘পরস্পরের প্রেমে পড়েছেন’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।গত শনিবার ওয়েস্ট ভার্জিনিয়ায় এক সমাবেশে সমর্থকদের সামনে এমন মন্তব্য করেন ট্রাম্প। দ্য ডেইলি মেইল গতকাল রোববার এ কথা জানায়।

ট্রাম্প ও কিম বলেছেন, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার লক্ষ্যে তারা কাজ করতে চান। চলতি বছরের জুনে সিঙ্গাপুরে এক নজিরবিহীন বৈঠকে মিলিত হয়ে তারা এ বিষয়টি নিয়ে আলোচনা করেন। এর আগে কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে প্রকাশ্য শত্রুতা বিরাজ করছিল। শত্রুতার এ পর্বটি থামিয়ে দেওয়ার আগে এই দুই নেতাও নিয়মিত হুমকি বিনিময় করেছেন এবং পরস্পরের প্রতি অপমানজনক উক্তি করেছেন। যুক্তরাষ্ট্রে আঘাতহানা যায় এমন ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টাও চালিয়ে গেছে উত্তর কোরিয়া। কিন্তু ট্রাম্পের এ মন্তব্যের পর একদা বৈরী এই দুই নেতার সম্পর্ক এখন অন্য উচ্চতায় উঠেছে বলে মনে করা হচ্ছে। ওয়েস্ট ভার্জিনিয়ায় সমাবেশে ট্রাম্প বলেন, ‘আমি ছিলাম অনমনীয়, তিনিও তাই। আমরা বাক্য চালাচালি করছিলাম। এরপর আমরা প্রেমে পড়লাম, সত্যিইÑতিনি আমাকে সুন্দর সুন্দর চিঠি লিখেছেন, সেগুলো চমৎকার চিঠি।’

তার এ কথায় সমর্থকরা হাসতে থাকেন ও করতালি দেন। কিমকে নিয়ে এ ধরনের কথাকে অনেক পর্যবেক্ষকই ‘অপ্রেসিডেন্টসুলভ আচরণ’ হিসেবে দেখবেন বলেও এ সময় মন্তব্য করেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে কথা বলার জন্য কিমের সঙ্গে দ্বিতীয় আরেকটি বৈঠকের প্রস্তুতি নিচ্ছে ট্রাম্প প্রশাসন। দ্বিতীয় এই বৈঠকটি কবে ও কোথায় অনুষ্ঠিত হবে, তা এখনো ঘোষণা করা হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close