ঢাবি প্রতিনিধি

  ০১ অক্টোবর, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নন-ফিকশন বইমেলা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চতুর্থবারের মতো তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলা শুরু হয়েছে। গতকাল রোববার সকালে বিশ^বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই বইমেলার উদ্বোধন করেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আবদুস সালাম, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ শামস-উল ইসলাম, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আতাউর রহমান প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে ঢাবি উপাচার্য বলেন, প্রাচীন বইগুলোর অধিকাংশই নন-ফিকশন। আজকে যারা ফিকশন বই লিখে বিখ্যাত হয়েছেন তাদের সবার শুরু হয়েছে নন-ফিকশন বই দিয়ে। এই নন-ফিকশন বই মেধার ভিত্তি করে দেয়। বিশ্ববিদ্যালয় ও বইমেলা অঙ্গাঙ্গিভাবে জড়িত। পৃথিবীর অনেক বিশ্ববিদ্যালয়ে নিজস্ব প্রকাশনা সংস্থা ছাড়াও বাইরের প্রকাশনা বইয়ের মাধ্যমে এ ধরনের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় ও নন-ফিকশন বইয়ের মধ্যে সমন্বয় ঘটানো একটি গুরুত্বপূর্ণ কাজ। এ সময় বইমেলা আয়োজকদের তিনি ধন্যবাদ জানান।

অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, আমরা আবার প্রকৃতির দিকে ফিরে যাচ্ছি। বইয়ের দিকে যাচ্ছি। বইয়ের হার্ডকপি পড়ে যে আনন্দ পাওয়া যায়, ল্যাপটপের স্ক্রিনে সেই আনন্দ পাওয়া যায় না।

এবারের মেলায় অংশ নিচ্ছে দেশের খ্যাতিমান ২১টি প্রকাশনা প্রতিষ্ঠান। অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলো হলো অনন্যা, অনুপম প্রকাশনী, অবসর প্রকাশনা সংস্থা, অ্যাডর্ন পাবলিকেশন, আগামী প্রকাশনী, উৎস প্রকাশনী, কথা প্রকাশ, কাকলী প্রকাশনী, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি, ঐতিহ্য, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, দিব্য প্রকাশ, নালন্দা প্রকাশনী, প্রথমা প্রকাশন, বাংলা একাডেমি, বেঙ্গল পাবলিকেশনস লিমিটেড, বিশ্বসাহিত্য কেন্দ্র, শ্রাবণ পাবলিকেশনস, সময় প্রকাশন, সংহতি প্রকাশন ও সাহিত্য প্রকাশ। বণিক বার্তা ও ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ যৌথভাবে মেলাটির আয়োজন করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close