নিজস্ব প্রতিবেদক

  ০১ অক্টোবর, ২০১৮

নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সেবা শুরু

অবশেষে মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল (এমএনপি) সেবা চালু হলো। গতকাল রোববার রাত ১২টার পর থেকেই চালু হয়েছে মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সেবা। এর মাধ্যমে গ্রাহকরা নম্বর পরিবর্তন না করেই মোবাইলের অপারেটর বদল করতে পারবেন। এ জন্য আগে থেকেই সব প্রস্তুতি শেষ করেছে লাইসেন্সধারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডি।

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানায়, এমএনপি সেবা চালু করতেই কিছুদিন আগে মোবাইলের কলরেট পরিবর্তন করা হয়। এমএনপি সেবা চালুর আগেই খরচ পুনর্নির্ধারিত করে, ২০ টাকা বাড়ানো হয়েছে। নম্বর অপরিবর্তিত করে অপারেটর বদল করতে গ্রাহকদের খরচ করতে হবে ৫০ টাকা, যা আগে নির্ধারিত ছিল ৩০ টাকা। আর এ ক্ষেত্রে যে অপারেটর গ্রাহক গ্রহণ করবেন, সে প্রতিষ্ঠানকে নম্বরপ্রতি ১০০ টাকা গুনতে হবে। এ সেবা চালু করতে ব্যবহারকারীকে সংশ্লিষ্ট ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে ৫০ টাকা চার্জ পরিশোধের পর পুরনো সিম বদল করে নতুন সিম নিতে হবে। আর একবার চালুর পর ৯০ দিনের মধ্যে গ্রাহক অন্য অপারেটরে যেতে পারবেন না। তবে নির্ধারিত সময়ের পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে কিংবা আগের অপারেটরের সেবা নিতে পারবেন।

লাইসেন্স গ্রহণের পর নির্ধারিত সময় ৩০ মে’র মধ্যে এমএনপি চালুর কথা থাকলেও মোবাইল ফোন অপারেটরগুলো প্রস্তুত না হওয়ায় এ সেবা গ্রাহকের জন্য উন্মুক্ত করতে পারেনি সেবাদাতা অপারেটরটি। কয়েক দফা পেছানোর পর দুই মাসের মধ্যে এমএনপি সেবা চালু করার সিদ্ধান্ত দেয় বিটিআরসি। অপারেটর পরিবর্তনে গ্রাহকদের সহযোগিতা দিতে ইতোমধ্যে টিকিটিং পদ্ধতির হেল্প ডেস্ক চালু করেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি ওয়েবসাইটে (www.infotelebd.com) প্রয়োজনীয় তথ্য ও এনিমেশন যুক্ত করা হয়েছে। এ ছাড়া ই-মেইলের মাধ্যমেও গ্রাহকরা যোগাযোগ করতে পারবেন।

এমএনপি সেবা চালু হলে গ্রাহককে উত্তম সেবা দিতে অপারেটররা টিকে থাকতে প্রতিযোগিতামূলকভাবে সেবার মান উন্নত করবে বলে মনে করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে এই সেবা চালু থাকলেও পিছিয়ে ছিল বাংলাদেশ, তবে সেবাটি উন্মুক্ত হওয়ার পর গ্রাহকের নেটওয়ার্ক পছন্দের স্বাধীনতা তৈরি হবে।

গত বছরের ৩০ নভেম্বর এমএনপি সেবার জন্য ইনফোজিলিয়নের কাছে লাইসেন্স হস্তান্তর করে বিটিআরসি। এর আগে বিটিআরসি বাংলাদেশ ও সেøাভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি-টেলিটেককে নোটিফিকেশনপত্র বা অনুমতিপত্র দেয় ৭ নভেম্বর। লাইসেন্সপ্রাপ্তির পরবর্তী ছয় মাসের মধ্যে দেশের মোবাইল গ্রাহকদের মধ্যে কমপক্ষে ১ শতাংশ, এক বছরের মধ্যে ৫ শতাংশ এবং পাঁচ বছরের মধ্যে ১০ শতাংশ রোল আউট বাস্তবায়ন করার কথা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close