আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

ইমরানকে অযোগ্য ঘোষণার আবেদন খারিজ আদালতে

পাকিস্তানের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানকে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টে করা একটি আবেদন খারিজ হয়ে গেছে। পাকিস্তানের সাবেক এই ক্রিকেট তারকা সত্যবাদী, ন্যায়নিষ্ঠ নন দাবি করে সুপ্রিম কোর্টে করা ওই আবেদন গতকাল সোমবার খারিজ হয়ে যায়।

দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আবেদন খারিজ করে দিয়ে বলেছেন, ইমরান খানের বিরুদ্ধে ওই আবেদন এমন এক সময় করা হয়েছিল; যখন তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হননি। সুতরাং এই আবেদন নিরর্থক।

বিচারপতি ইজাজুল আহসান তার পর্যবেক্ষণে বলেন, ‘ওই আবেদনকে এরই মধ্যে অকার্যকর হিসেবে ঘোষণা করা হয়েছে।’

আবেদনকারীর আইনজীবী জানান, তারা একই ধরনের একটি আবেদন হাইকোর্টেও করেছেন। এ সময় বেঞ্চ তাকে জানান, অন্য যেকোনো আইনি ফোরামে এ ধরনের আবেদন করার অধিকার রয়েছে দায়েরকারীর। তবে এই আবেদন প্রত্যাহার করে নিচ্ছেন বলে দায়েরকারীর আইনজীবী আদালতকে জানানোর পর পাক প্রধান বিচারপতি নেতৃত্বাধীন বেঞ্চ তা খারিজ করে দেন।

গত বছরের মে মাসে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দুর্নীতি তদন্তে সুপ্রিম কোর্ট ছয় বিচারপতির নেতৃত্বে যৌথ তদন্ত দল (জেআইটি) গঠন করে। ওই সময় মিথ্যাবাদী এবং ন্যায়-নীতিহীন হিসেবে উল্লেখ করে ইমরান খানকে রাজনীতিতে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে পিটিশন দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার দানিয়াল চৌধুরী। তখন থেকেই তার এই আবেদন সুপ্রিম কোর্টে ঝুলে ছিল।

দুর্নীতির মাধ্যমে অর্থ হাতিয়ে লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ি কেনার দায়ে গত ৬ জুলাই পাকিস্তানের একটি আদালত নওয়াজ ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করেন। এতে নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদ- দেওয়া হয়। অবৈধ সম্পত্তির মালিকানার দায়ে ও পানামা পেপারর্স কেলেঙ্কারিতে নাম আসায় আরো দুইটি মামলা রয়েছে নওয়াজ শরিফের বিরুদ্ধে। গত ১৯ সেপ্টেম্বর দেশটির আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে মুক্তি দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close