মনোহরগঞ্জ (কুমিল্লা) প্রতিনিধি

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

আলোচনা সভায় মোঃ তাজুল ইসলাম এমপি

নারী শিক্ষায় নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর অবদান অবিস্মরণীয়

বিদ্যুৎ, জ¦ালানি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি এবং কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী ছিলেন মহীয়সী নারী। তিনি শিক্ষা বিস্তারে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। নারীদের শিক্ষা বিস্তারে তার অবদান অবিস্মরণীয়। গত রোববার নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর ১১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নওয়াব ফয়জুন্নেছা ১৮৩৪ সালে লাকসামে জন্মগ্রহণ করেন। তিনি গড়ে তোলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। তার গড়া শিক্ষাপ্রতিষ্ঠানে আজ হাজার হাজার শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছেন। মোঃ তাজুল ইসলাম এমপি বলেন, মানুষের কল্যাণে এই গুণী নারীর অবদানের কথা বলে শেষ করা যাবে না। তিনি শুধু লাকসাম নয়, বাংলাদেশের গর্ব। তার ইতিহাস সকলকে জানতে হবে। নারীদের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর পথ অনুসরণ করতে হবে।

তিনি আরো বলেন, এক সময় এ দেশের নারীরা শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত ছিলেন। তখন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ও নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীসহ অসংখ্য নারী এ দেশের অবহেলিত নারীদের ঘর থেকে বের করে শিক্ষাগ্রহণের সুযোগ করে দিয়েছেন। আজকে বাংলাদেশের নারীরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে বিভিন্ন জায়গায় নেতৃত্ব দিচ্ছেন। এ কারণে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে।

এর আগে মোঃ তাজুল ইসলাম এমপি নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর কবর জিয়ারত করেন এবং পুষ্পস্তবক অর্পণ করেন। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী সরকারি কলেজ অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ইমতিয়াজ আহমেদ সিদ্দিকী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠান পরিচালনা কমিটির আহ্বায়ক এ এফ এম হাফিজুর রহমান। আলোচনা সভায় নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর জীবনী তুলে ধরে বক্তব্য দেন ন ফ কলেজের অধ্যাপক আক্তার হোসেন খান। ন ফ কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক দেওয়ান মো. ইয়াছির আরাফাতের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন লাকসাম উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ইউনুছ ভূঁইয়া, কুমিল্লা জেলা পরিষদের সদস্য আবু তাহের, অ্যাডভোকেট তানজিনা আক্তার, লাকসাম পৌরসভা মেয়র অধ্যাপক আবুল খায়ের, লাকসাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইসমাইল হোসেন, লাকসাম উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী ট্রাস্টের মোতাওয়াল্লি মো. মাসুদুল হক চৌধুরী, লাকসাম উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম হিরা, লাকসাম পৌরসভা প্যানেল মেয়র আবদুল আলিম দিদারসহ আরো অনেকে। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন লাকসাম ন ফ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আবদুল মালেক চৌধুরী, লাকসাম থানার ওসি মনোজ কুমার দে, লাকসাম উপজেলা যুবলীগ নেতা মনিরুল ইসলাম রতন, লাকসাম উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নিজাম উদ্দিন শামীম, সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি শিহাব খান, সহসভাপতি নাহিদ কবির, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন, ন ফ কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পায়েল কবির, যুগ্ম সাধারণ সম্পাদক তুষার খান, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলামসহ কলেজের সব শিক্ষক ও শিক্ষার্থী। পরে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close