প্রথম কলাম

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে রসুন

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রান্নার অন্যতম উপকরণ রসুন স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এতে বিভিন্ন ধরনের খনিজ যেমন-ফসফরাস, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং কপার রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে শুরু করে হজমশক্তি বাড়ানো, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে হৃদযন্ত্র সুস্থ রাখতে রসুনের জুড়ি নেই। এ ছাড়া রক্তে শর্করার পরিমাণ কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও রসুন দারুণ কার্যকরী। এ কারণে বেশিরভাগ পুষ্টিবিদ ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য রসুন খাওয়ার পরামর্শ দেন। এনডিটিভি গতকাল রোববার এ কথা জানায়।

ডায়াবেটিস থাকলে শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে পারে না। এটি এমন একটি হরমোন যা রক্তে শর্করার পরিমাণ কম বা বেশি করতে সাহায্য করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে স্থূলতা বাড়ে, হৃদরোগ এবং কিডনি জটিলতা তৈরি করে। গবেষণায় দেখা গেছে, রসুন শরীরে কার্বন প্রদাহ সঞ্চারণ করতে সাহায্য করে, যা টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। রসুনে থাকা নানা উপাদান শরীরের বিভিন্ন ধরনের সমস্যা কমায়। যেমন-

১. রসুনে খুব কম পরিমাণে ক্যালরি ও কার্বোহাইড্রেট থাকে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। ২. রসুনে প্রচুর পরিমাণে ভিটামিন বি-সিক্স রয়েছে, যা কার্বোহাইড্রেট বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কার্বোহাইড্রেট দ্রুত বিপাকে হয়ে রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। রসুন বিপাকক্রিয়ার গতি নিয়ন্ত্রণ করে। ৩. নিয়মিত রসুন খেলে শরীরে অ্যামিনো অ্যাসিডের পরিমাণ কমে। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ৪. গবেষণায় দেখা গেছে, রসুনে থাকা অ্যালিসিন, অ্যালাইল, প্রোপাইল, এস-অ্যালাইল সিসটাইন সালফোক্সাইড রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে দেয়। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। রসুন কাঁচা খেতে পারলে ভালো। এটি সালাদেও ব্যবহার করতে পারেন। এ ছাড়া বিভিন্ন রান্নায়ও গোটা রসুন যোগ করে খেতে পারেন।

"