মোদির শান্তির আহ্বানে সাড়া দিলেন ইমরান

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ভারত ও পাকিস্তানের মধ্যে সুসম্পর্ক ও শান্তি স্থাপন দরকার। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই আহ্বানে সাড়া দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মোদিকে লেখা এক চিঠিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, তারও ইচ্ছা রয়েছে ভারতের সঙ্গে শান্তি স্থাপনে। তবে এর জন্য সবার আগে দরকার কাশ্মীর সমস্যা সমাধান করা। আর অন্য বিষয়গুলো নিয়ে আলোচনার টেবিলের দুই পাশে বসে আলোচনা শুরু করা। ভারতের জি নিউজ ও টাইমস অব ইন্ডিয়া গতকাল বৃহস্পতিবার জানায়, ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক নিয়ে পুনরায় আলোচনা করার আহ্বান জানিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়েছেন পাকিস্তানে প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল বৃহস্পতিবার এই চিঠি পাঠান খান। আগামী মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী তার চিঠিতে, ওই অধিবেশনের সময় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির মধ্যে একটি বৈঠকের আয়োজন করার আহবান জানান।

উল্লেখ্য, গত মাসের ২০ তারিখ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মধ্যে একটা অর্থবহ এবং গঠনমূলক সম্পর্কে তৈরির আগ্রহের কথা জানান। মোদি তখন বলেন, ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে একটি শান্তিপূর্ণ সম্পর্ক গড়তে সংকল্পবদ্ধ। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের সুসম্পর্ক গড়তে মোদির ওই আহ্বানের প্রেক্ষিতেই এই চিঠি পাঠিয়েছেন ইমরান খান।

আরো উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তার ইমরান খান বলেছিলেন, তিনি ভারতের সঙ্গে সম্পর্ক উন্নতিতে আগ্রহী ও দুই দেশের মধ্যকার সকল সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে চান। খান তার চিঠিতে দুই দেশের মধ্যে বিরোধের প্রধান কারণ হিসেবে কাশ্মীরকে চিহ্নিত করে লিখেন, সময় হয়েছে দুই দেশের টেবিলের দুই পাশে বসে উদ্বেগের বিষয়গুলো নিয়ে আলোচনা করার।

পাকিস্তানের নতুন সরকার নির্বাচিত হওয়ার পর দেশটি থেকে এই প্রথম ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে আলোচনার আহ্বান জানানো হয়েছে এই চিঠির মাধ্যমে। ভারত ও পাকিস্তানের মধ্যে এর আগে ২০১৫ সালে আলোচনা শুরু হয়। তবে ২০১৬ সালে পাকিস্তান-ভিত্তিক একটি জঙ্গি গোষ্ঠী ভারতে হামলা চালালে তা আবার বন্ধ হয়ে যায়।

"