মুক্তিযোদ্ধা সাংবাদিক রইসুল হক বাহার আর নেই

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সাংবাদিক আ ক ম রইসুল হক বাহার আর নেই। গত মঙ্গলবার রাত ১১টায় চট্টগ্রাম নগরের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হলে রইসুল হককে হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রাতেই লাশ চট্টগ্রামে তার বেভারলি হিলের বাসায় নিয়ে যাওয়া হয়। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার গ্রামের বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জে।

বুধবার বেলা ১১টায় রইসুল হকের লাশ চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আনা হয়। সেখানে সর্বস্তরের মানুষ এই প্রথিতযশা সাংবাদিককে শ্রদ্ধা জানান। সেখান থেকে তার লাশ চট্টগ্রাম বন্দরে নেওয়া হয়। মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অব অনার ও জানাজা শেষে তাকে বন্দর কবরস্থানে দাফন করা হয়।

দীর্ঘ কর্মজীবনে আ ক ম রইসুল হক বাহার ছিলেন চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের হিসাব শাখার ঊর্ধ্বতন কর্মকর্তা। কয়েক দশক ধরে গণমাধ্যমে কাজ করেন আ ক ম রইসুল হক বাহার। ১৯৭২ সালে দৈনিক সেবক পত্রিকার মধ্য দিয়ে সাংবাদিকতা জীবন শুরু করেন রইসুল বাহার। একাত্তরের রণাঙ্গনের এই মুক্তিযোদ্ধা দ্য ডেইলি স্টারের চট্টগ্রাম ব্যুরোর প্রধান ছিলেন। এছাড়া দীর্ঘদিন কাজ করেছেন চট্টগ্রামের স্থানীয় দৈনিক পূর্বকোণ ও সুপ্রভাত বাংলাদেশ পত্রিকায়। সর্বশেষ দৈনিক পূর্বকোণের সহযোগী সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মুক্তিযোদ্ধা সাংবাদিক আ ক ম রইসুল হক বাহারের মৃত্যুতে চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার নেতারা গভীর শোক প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন।

"