চট্টগ্রাম ব্যুরো

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

কারাবন্দিদের জন্য চট্টগ্রাম চেম্বারের সিলিংফ্যান

প্র্রচন্ড গরমে চট্টগ্রাম কারাগারে বন্দিরা যে দুর্ভোগ পোহাচ্ছে তা লাঘবে ৩০টি সিলিংফ্যান প্রদান করেছে চট্টগ্রাম চেম্বার। কারাগার কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে এসব ফ্যান প্রদান করা হয়। এ উপলক্ষে মঙ্গলবার সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, সুশাসন প্রতিষ্ঠা ও অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কারাগারগুলোতেও কয়েদির সংখ্যা আনুপাতিক হারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে দেশের বিদ্যমান কারাগারে সেই তুলনায় পরিধি বা সুবিধা বৃদ্ধি করা সম্ভব হয় না।

তিনি বলেন, কারাগার মূলত একজন অপরাধীর মানসিক বিকাশ ও চারিত্রিক সংশোধনের উৎস হিসেবে কাজ করে। কিন্তু উপযুক্ত পরিবেশ, পর্যাপ্ত সুবিধা ও সুব্যবস্থার অভাব একজন কয়েদির মাঝে নেতিবাচক প্রভাবের বিস্তার ঘটায়। তাই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে প্রচ- গরমে কয়েদিদের দুর্ভোগ লাঘবে মানবিক কারণে চট্টগ্রাম চেম্বার এগিয়ে এসেছে। কয়েদিদের কর্মমুখী করে গড়ে তুলতে বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণ প্রদান করা হলে পরবর্তীতে তাদের মাঝে অপরাধপ্রবণতা রোধ করতে তা কার্যকর ভূমিকা পালন করবে বলে চেম্বার সভাপতি মন্তব্য করেন এবং কারা কর্তৃপক্ষ আগ্রহী হলে এ ক্ষেত্রে চট্টগ্রাম চেম্বার সহযোগিতা করবে বলেও আশ্বাস প্রদান করেন মাহবুবুল আলম।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলার মো. সোহেল রানা বিশ্বাস বলেন, বর্তমানে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ধারণক্ষমতার কয়েকগুণ বেশি কয়েদি রয়েছে। তাই কয়েদিদের প্রয়োজনীয় সুব্যবস্থা প্রদানে প্রায়ই হিমশিম খেতে হয়। এই সীমাবদ্ধতার মাঝেও কারা কর্তৃপক্ষ কয়েদিদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি কয়েদিদের কারিগরি দক্ষতা বৃদ্ধি এবং নৈতিক উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ পরিচালনা করা হচ্ছে।

ডেপুটি জেলার মোহাম্মদ আবদুস সেলিমের সঞ্চালনায় এ সময় চেম্বার সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), ছৈয়দ ছগীর আহমদ ও সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক উপস্থিত ছিলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ডেপুটি জেলার মঞ্জুরুল ইসলাম, মো. মনির হোসাইন, মো. ফখর উদ্দিন, মো. আতিকুর রহমান, মো. হুমায়ুন কবির হাওলাদার এবং বেসরকারি কারা পরিদর্শক এম এ হান্নান, শেখ ফোরকানুল হক চৌধুরী, আজিজুর রহমান ও আবদুল হান্নান লিটন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close