প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

মায়া সভ্যতার শিল্পকর্ম

প্রায় দেড় হাজার বছর আগে মায়া সভ্যতার সময় আঁকা একটি শিল্পকর্ম খুঁজে পেয়েছেন প্রতœতত্ত্ববিদরা। এতে সে সময়কার রাজপরিবারের রাজনৈতিক কৌশল ফুটে উঠেছে। গুয়াতেমালার উত্তরাঞ্চলীয় লা করোনা নামে একটি প্রতœতাত্ত্বিক এলাকা থেকে শিল্পকর্মটি উদ্ধার করা হয়েছে। এলাকাটি মেক্সিকো ও বেলিজের সঙ্গে গুয়াতেমালার সীমান্তবর্তী। দ্য ডেইলি মেইল গতকাল সোমবার এ খবর জানায়।

এই প্রতœতাত্ত্বিক খনন প্রকল্পের সহপরিচালক টমাস ব্যারিয়েন্টোস সাংবাদিকদের বলেন, মায়া সভ্যতার সময়কার একটি মন্দিরে শিল্পকর্মটি পাওয়া গেছে। এটি রাজা চাক তক ইচআকের সময় তৈরি। তিনি লা করোনার শাসক ছিলেন। শিল্পকর্মটিতে দেখা যায়, রাজা দন্ড হাতে বসে আছেন। ওই দন্ড থেকে লা করোনা শহরের পৃষ্ঠপোষক দুই দেবতা বেরিয়ে এসেছেন। শিল্পকর্মটি প্রায় এক টন ওজনের চুনাপাথরের ওপর তৈরি করা হয়েছে।

প্রতœতাত্ত্বিকরা বলেছেন, ১ দশমিক ৪৬ মিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ২ মিটার প্রস্থের পাথরখন্ডটিতে মায়া সভ্যতার লিপিও খোদিত রয়েছে। ৫৪৪ সালের ১২ মে ওই শিলালিপিটি তৈরি করা হয় বলে দাবি গবেষকদের। ওই এলাকায় আবিষ্কৃত হওয়া আরো কিছু প্রতœতাত্ত্বিক নিদর্শন বিশ্লেষণ করে গবেষকরা জানতে পেরেছেন, রাজা চাক তক ইচআক সে সময়ের ২০ বছর পর কাছের আরেকটি শহর এল-পেরু ওয়াকাও শাসন করেছেন। টমাস ব্যারিয়েন্টোস বলেন, এসব আবিষ্কার থেকে প্রমাণ পাওয়া গেছে, ওই রাজা ও তার বংশধররা কেবল লা করোনাই শাসন করেননি, আশপাশের এলাকাগুলোয়ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close