কুবি প্রতিনিধি

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

কুবিতে বাড়তি ভর্তি ফি নিয়ে শিক্ষার্থীরা ক্ষুব্ধ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতে বাড়তি ফি গুনতে হচ্ছে শিক্ষার্থীদের। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে যেখানে ৪ থেকে ৭ হাজার টাকায় শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারে সেখানে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ¯œাতকোত্তরে ভর্তি হতে ব্যয় হয় ৩ থেকে ৪ গুণ টাকা। যে টাকা সংগ্রহ করা সদ্য ¯œাতক শেষ করা একজন শিক্ষার্থীর পক্ষে কষ্টকর। এই বাড়তি ফি নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। ¯œাতকোত্তর কোর্সে ভর্তির এই বাড়তি ফি কমানোর দাবি জানিয়েছেন তারা।

খোঁজ নিয়ে দেখা যায়, স্নাতকোত্তর কোর্সে এক বছরের জন্য একজন শিক্ষার্থীকে অনুষদ ভেদে শুধু বিশ্ববিদ্যালয়ের ফি বাবদ প্রায় ৯ হাজার থেকে ১২ হাজার টাকা গুনতে হয়। তারপর বিভাগ ও ডিন অফিস মিলিয়ে আরো গুনতে হয় ২ হাজার টাকা। এছাড়া বিভাগ ভিত্তিক ক্লাবের জন্য জমা দিতে হয় ১ হাজার থেকে দেড় হাজার টাকা। সব মিলিয়ে শুধু এক বছরের ¯œাতকোত্তর কোর্সে ভর্তি হতেই গুনতে হয় প্রায় ১৫ হাজার টাকা।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাততকোত্তরে ভর্তি হতে একজন শিক্ষার্থীকে অনুষদ ভেদে ব্যয় করতে হয় ৭ থেকে ৮ হাজার টাকা। তেমনিভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ৩ হাজার ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪ হাজারের মতো খরচ হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয় এ বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীকে ¯œাতকোত্তরে ভর্তি হতে দিতে হয় সাড়ে ৪ হাজার টাকা। সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয় হওয়ার পরও কেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রায় তিন থেকে চার গুণ টাকা দিতে হবে তা নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। সদ্য ¯œাতকোত্তর কোর্সে ২০১৭-১৮ সেশনে ভর্তি হওয়া জাহিদুল ইসলাম বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে মধ্যবিত্ত ঘরের সন্তানরা ভর্তি হয়। যাদের সাধারণত ¯œাতকে পড়াকালীনই বাড়ি থেকে টাকা দেয়া বন্ধ করে দেওয়া হয়। টিউশনি করিয়ে শিক্ষার্থীরা তাদের খরচ চালান। তাই ¯œাতকোত্তরে ভর্তি হতে এত টাকা জোগাড় করতে অনেক কষ্ট হয়। অনেক শিক্ষার্থীকে সামান্য খেয়ে থাকতে হয় টাকা জোগাড়ের জন্য। আমরা ভর্তি ফি কমানোর দাবি করছি।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, স্নাতকোত্তর ভর্তিচ্ছুদের ওপর প্রশাসন অযৌক্তিকভাবে অতিরিক্ত ভর্তি ফি চাপিয়ে দিয়েছে। ছাত্রলীগ এ নিয়ে আগেও আন্দোলন করেছে ভবিষ্যতেও এমন যৌক্তিক দাবিতে সাধারণ শিক্ষার্থীদের পাশে থাকবে।

স্নাতকোত্তর কোর্সে ভর্তি ফি কমানো যায় কিনা এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ড. মোঃ আবু তাহের প্রতিদিনের সংবাদকে জানান, ‘¯œাতকোত্তর ভর্তির ফি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও ফিন্যান্স কমিটির মাধ্যমে নির্ধারিত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি ফির ব্যয়ের যৌক্তিকতা পর্যালোচনা করে দেখছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close