হবিগঞ্জে স্পিকার

স্বাস্থ্যসেবা মানুষের ঘরে ঘরে পৌঁছেছে

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

হবিগঞ্জ প্রতিনিধি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকার মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে। দেশে ১২ হাজারের বেশি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। কমিউনিটি ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ৩২ ধরনের ওষুধ বিনামূল্যে দেওয়া হচ্ছে, যা এসডিজির অভীষ্ট লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

গতকাল শনিবার হবিগঞ্জের বাহুবলে পুটিজুরী ইউনিয়নের হিলালপুর কমিউনিটি ক্লিনিক পরিদর্শনকালে স্পিকার স্বাস্থ্য খাতে সরকারের নেওয়া উন্নয়নের চিত্র তুলে ধরে এসব কথা বলেন।

উল্লেখ্য সংসদ সদস্যদের জন্য এসডিজিসংক্রান্ত একটি কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশ নিতে গত শুক্রবার বাহুবলে পৌঁছান স্পিকার।

শিরীন শারমিন বলেন, আগে স্বাস্থ্যসেবা নিতে দূরবর্তী হাসপাতালে যেতে হতো। কমিউনিটি ক্লিনিক স্থাপনের ফলে নারী ও শিশুদের সেবা গ্রহণ সহজ হয়েছে। ফলশ্রুতিতে দেশে স্বাস্থ্য খাতে এসেছে আমুল পরিবর্তন, কমেছে মাতৃ ও শিশু মৃত্যুহার। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলেছেন। তার নেওয়া এই পদক্ষেপের সুফল প্রত্যন্ত গ্রামের মানুষ উপভোগ করছে। টেলিমেডিসিনের মাধ্যমে জনসাধারণ শহরের ডাক্তারের পরামর্শ নিচ্ছে।

এ সময় স্পিকার স্বাস্থ্য সচেতনতা বাড়াতে উপকারভোগীদের সঙ্গে উঠান বৈঠক ও মা সমাবেশ আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি কমিউনিটি ক্লিনিকে কর্মরতদের প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বাড়ানোর পরিকল্পনার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, মো. আবু জাহির, মো. আবদুল মুনিম চৌধুরী, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এমপিসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

"